প্রকাশিত: ৪:২২ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২২

ড্রাইভিং লাইসেন্স পেতে আর বিআরটিএ কার্যালয়ে দিনের পর দিন ধর্না দিতে হবে না। ধরতে হবে না দালালও। শুধু একদিন সেখানে গিয়ে পরীক্ষা আর আঙুলের ছাপ দিতে হবে। এরপর বাড়িতেই পৌঁছে যাবে ড্রাইভিং লাইসেন্স। ডিসেম্বর থেকে এই সেবা চালুর উদ্যোগ নিচ্ছে বিআরটিএ।

ড্রাইভিং লাইসেন্স পেতে ভোগান্তির যেনো অন্ত নেই। লাইসেন্স পাওয়ার প্রথম ধাপ শিক্ষানবিশ লাইসেন্স। সেটি পেতে আসতে হয় একদিন। পরীক্ষা দিতে আসতে হয় আরেকদিন। পরীক্ষায় পাস করলে আঙ্গুলের ছাপ দিতে আসতে হয় আরো একদিন। এরপর করতে হয় লাইসেন্স পাওয়ার আবেদন। সব মিলে ড্রাইভিং লাইসেন্স হাতে পেতে বিআরটিএ কার্যালয়ে ধর্না দিতে হয় কমপক্ষে ৫-৭ দিন। সেই সঙ্গে দালাল চক্রের দৌরাত্ম তো আছেই।

স্মার্ট ড্রাইভিং লাইসেন্স পেতে গ্রাহকদের যুগের পর যুগ ধরে চলা এমন ভোগান্তির অবসান ঘটাতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী জানান, নতুন পরিকল্পনায় গ্রাহক মাত্র একদিনেই লাইসেন্স পাওয়ার সব প্রক্রিয়া শেষ করতে পারবেন। গ্রাহক চাইলে তার লাইসেন্স বাসায় পৌছে দেওয়ার ব্যবস্থাও করবে বিআরটিএ। এ ক্ষেত্রে গ্রাহককে পরিশোধ করতে হবে কুরিয়ার ফি।

ডিসেম্বর থেকে শুরু হবে ঘরে বসে লাইসেন্স পাওয়ার কার্যক্রম। তবে জাতীয় পরিচয়পত্র ছাড়া কেউ আর ড্রাইভিং লাইসেন্স পাবেন না। এদিকে আটকে থাকা প্রায় ১২ লাখ লাইসেন্স প্রিন্টের কাজ শেষ হয়েছে। চলছে গ্রাহকদের হাতে তুলে দেওয়ার কাজ।

 


Categories