৯৯৬ কোটি ২৮ লক্ষ টাকা ব্যয়ে মৌলভীবাজারের মনু নদী ভাঙ্গন রক্ষা প্রকল্প একনেকে অনুমোদন

প্রকাশিত: ১১:০০ পূর্বাহ্ণ, জুন ২২, ২০২০
মোঃ দুদু মিয়া তানভীর, মৌলভীবাজারঃ
৯৯৬ কোটি ২৮ লক্ষ টাকা ব্যয়ে মৌলভীবাজারের  মনু নদী ভাঙ্গন রক্ষা প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেকে) অনুমোদন।
রবিবার একনেক সভায়  ” মনু নদীর ভাঙ্গন থেকে মৌলভীবাজার জেলার  সদর, রাজনগর ও কুলাউড়া উপজেলা রক্ষা প্রকল্প” নামের প্রকল্পটি অনুমোদন করা হয়। সম্পূর্ণ সরকারী অর্থায়নে এই প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৯৯৬ কোটি ২৮ লক্ষ টাকা। মৌলভীবাজার বাসীর দীর্ঘ  দিনের প্রতিক্ষিত প্রকল্পটি পাশ করিয়ে দেন মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা।
দীর্ঘ দিন থেকে মৌলভীবাজারবাসী বন্যার কবল থেকে রক্ষা পাওয়ার জন্য প্রতিরক্ষা বাঁধ নির্মাণের দাবি জানিয়ে আসছিলেন। মনু নদীর অভিশাপ থেকে বাঁচতে বন্যা প্রতিরোধ প্রকল্পটি মাননীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগ সভাপতি নেছার আহমদ এম.পি বহুবার জাতীয় সংসদে উউত্থাপন করেছেন এবং মাননীয় প্রধান মন্ত্রীর সাথে ব্যক্তিগতভাবে আলোচনা করেছেন।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ১৬৬ কিলোমিটার দীর্ঘ মনু নদের  ৭৩ কিলোমিটার বাংলাদেশে এবং বাকী ৯৩ কিলোমিটার ভারত অংশে পড়েছে। এটি ভারতের ত্রিপুরা রাজ্যের পাহাড়ি  এলাকা থেকে উৎপত্তি হয়েছে। এটি জেলার কুলাউড়া উপজেলার সরীফপুর ইউনিয়নের তেলিবিল এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করে এবং মৌলভীবাজার জেলার প্রাণ কেন্দ্র দিয়ে প্রবাহিত হয়।
এ কাজটি সফল ভাবে বাস্তবায়ন হলে  জেলার সদর, রাজনগর ও কুলাউড়ার বন্যা সমস্যার সমাধান হবে আশা করা যায়।
মৌলভীবাজার বাসীর দীর্ঘ প্রতিক্ষিত প্রকল্পটি পাশ হওয়ায় মাননীয় প্রধান মন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি,নেছার আহমদ এমপি, মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান, জেলা আওয়ামী যুবলীগের সভাপতি নাহিদ আহমদ এবং জেলা আওয়ামী যুবলীগের  সাধারণ সম্পাদক  সৈয়দ রেজাউর রহমান সুমন।