৮৬ বছর পর নামাজ হলো হাইয়া সুফিয়া মসজিদে

প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২০

৮৬ বছর পর চালু হল তুরস্কের বিশ্ব ঐতিহ্য হাইয়া  সোফিয়া মসজিদ। শুক্রবার জুমার নামাজের মধ্যদিয়ে খুলে দেওয়া হল হাইয়া সোফিয়া মসজিদটি।

এবিষয়ে ইস্তানবুলের গভর্নর আলি ইয়েরলিকায়া বলেন, মুসলিমরা দীর্ঘদিন যাবত অধীর আগ্রহে অপেক্ষা করেছে। যা অবশেষে সফল হল। আগে থেকে সবাই চাইছিল মসজিদটি খুলে যাক।

প্রায় দেড়শ বছরের পুরাণ এ মসজিদটি চালু হওয়ার এ দিনে এখানে নামাজ আদায় করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। উদ্বোধনী নামাজে অংশ নেয় অন্তত দেড় হাজারের বেশি মুসল্লি।

জানা যায়, ১৯৮৫ সালে জাদুঘর থাকাকালে হাইয়া সোফিয়াকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করে ইউনেস্কো। দেশি-বিদেশি পর্যটকদের জন্য তুরস্কের সর্বাধিক দর্শনীয় স্থানগুলোর মধ্যে হাইয়া সোফিয়া অন্যতম।

ইস্তাম্বুল বিজয়ের আগে ৯১৬ বছর হাইয়া সোফিয়া গির্জা ছিল। ১৪৫৩ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত ব্যবহার হয়েছে মসজিদ হিসেবে। ৮৬ বছর ছিল জাদুঘর।

১০ জুলাই তুরস্কের আদালত ১৯৩৪ সালে হাইয়া সোফিয়াকে জাদুঘর বানানোর ডিক্রি বাতিল করে মসজিদে ফিরিয়ে আনার রায় দেন। যার মাধ্যমে হাইয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের সুযোগ তৈরি হয়। জাদুঘরে রূপ দেয়ার আগে ৫০০ বছর স্থাপনাটি মসজিদ ছিল।


Categories