“৩ মাস মেয়াদ বেড়েছে আয়কর রিটার্ন দাখিলের”

প্রকাশিত: ২:৪৪ অপরাহ্ণ, জুলাই ১, ২০২০
করোনা পরিস্থিতির কারণে ব্যবসা প্রতিষ্ঠান কিংবা কোম্পানির আয়কর রিটার্ন দাখিলের  মেয়াদ তিন মাস বাড়ানো হয়েছে। এ ছাড়া সদ্য সমাপ্ত জুনের মধ্যে আয়কর সংক্রান্ত যেসব কার্যক্রম সম্পন্ন করার বাধ্যবাধকতা ছিল, সেসব কার্যক্রমও তিন মাসের জন্য বেড়েছে। মূলত করোনা পরিস্থিতির কারণে এ সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়কর বিভাগ।

গতকাল ৩০ জুন মঙ্গলবার এনবিআরের আয়কর বিভাগ এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে। অবশ্য উৎসে কর কর্তন ও জমা এ আদেশের বাইরে থাকবে। অর্থাৎ যেসব প্রতিষ্ঠানের ওপর উৎসে কর আদায় ও জমা দেওয়ার দায়িত্ব থাকবে তাদের নির্দিষ্ট সময়ের মধ্যেই জমা দিতে হবে। সেক্ষেত্রে বর্ধিত সময়ের সুযোগ থাকবে না।

আয়কর বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক করদাতা ও কর সংক্রান্ত ৭০ ধরনের কাজ রয়েছে, যা নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে হয়। এর মধ্যে অডিট, মামলা, কর ফাইল নতুন পরীক্ষা করা, শুনানির মতো বিষয়ও রয়েছে। উৎসে কর সংক্রান্ত ইস্যু বাদে এসব এক্ষেত্রে আগামী  সেপ্টেম্বরের ৩০ তারিখ পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। ওই সময়ের মধ্যে দাখিল করলে আইনগত জরিমানার মুখে পড়তে হবে না। তিনি বলেন, কোম্পানির কর রিটার্ন দাখিলের শেষ দিন ছিল গতকাল। কিন্তু তারা আগামী তিন মাসের মধ্যে জরিমানা ছাড়া তা জমা দিতে পারবে।