২০ জানুয়ারি বুধবার শহীদ আসাদ দিবস। 

প্রকাশিত: ১০:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১
মোঃ আসাদুজ্জামান আসাদ- শিবপুর, নরসিংদী।

২০ জানুয়ারি বুধবার শহীদ আসাদ দিবস। 

২০ জানুয়ারি বুধবার শহীদ আসাদ দিবস। স্বাধীন বাংলাদেশের মাটিতে অমর একটি দিন ২০ জানুয়ারি। এ দেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে একটি স্মরণীয় দিন।
এই দিনে ঐতিহাসিক ১১ দফা আন্দোলনের অগ্রনায়ক আমানুল্লাহ মোঃ আসাদুজ্জামান আসাদ ঊনসত্তরের এই দিনে তৎকালীন স্বৈরাচারী আইয়ুব সরকারের বিরুদ্ধে ডাকা ছাত্র সংগ্রাম পরিষদের হরতাল চলাকালে পাকিস্তানি পুলিশ ও ইপিআর বাহিনীর সদস্যরা বুলেটের আঘাতে নির্মমভাবে হত্যা করে আসাদকে। আজকের প্রজন্মসহ আগামী প্রজন্মের মাঝে শহীদ আসাদ চির স্মরণীয় হয়ে থাকবে।
ঊনসত্তরের গণঅভ্যুত্থানে মহানায়ক আমানুল্লাহ মোঃ আসাদুজ্জামান  আসাদ এর মন্ত্র জনগণতন্ত্র, স্লোগান ধারণ করে গণতন্ত্রকে মুক্ত করতে অকুতোভয় অগ্রনায়ক রাজপথে নিজের জীবন উৎসর্গ করেছিলেন। তার আন্দোলনের ধারাবাহিকতায় দেশ থেকে স্বৈরশাসনের পতন ত্বরান্বিত হয়েছিল। অর্জিত হয়েছিল এদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার।
গণতন্ত্রের জন্য শহীদ আসাদের আত্মদান, পরে ১৯৭০ এর নির্বাচন, ১৯৭১ সালের স্বাধীনতা আন্দোলন সংগ্রামে বাঙালি জাতিকে অনুপ্রাণিত করেছিল। দিনটি উপলক্ষে নরসিংদীর শিবপুরে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন নানা কর্মসূচি পালন করে।
শিবপুর উপজেলায় শহীদ আসাদ কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজের একাধিক এবং শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজের একাধিক শিক্ষার্থীরা জানিয়েছেন ঊনসত্তরের গণঅভ্যুত্থানের মহানায়ক আমানুল্লাহ মোঃ আসাদুজ্জামান  আসাদ শিবপুরের ধানুয়া গ্রামে জন্ম গ্রহন করেন। আমরা এ এলাকার সন্তান হিসেবে গর্ব করি। আরও গর্ব করি শহীদ আসাদের নামের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী আমরা।
নরসিংদীর শিবপুরে অবস্থিত শহীদ আসাদের সহযোগী ও শহীদ আসাদ কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা, উক্ত কলেজের গভর্নিং বডির সভাপতি আবুল হারিস রিকাবদার কালা মিয়া জানিয়েছেন আসাদের ১১ দফা দাবির ভিত্তিতে কৃষক-শ্রমিকের মুক্তির লক্ষ্যে আন্দোলন করেছিলেন। সেই আন্দোলনের ধারাবাহিকতায় একাত্তরের মুক্তিযোদ্ধের ফসল।
শহীদ আসাদ কলেজিয়েট গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ জামাল মিয়া জানান শহীদ আসাদ দিবসে এ প্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপন করার প্রস্তুতি নেওয়া হয়েছে এবং শহীদ আসাদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হবে।
শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মতিউর রহমান জানিয়েছেন শহীদ আসাদ দিবস উপলক্ষে কলেজে প্রতি বছরই তাকে স্মরণ করা হয়। এ বছরও মিলাদ ও দোয়ার মাধ্যমে স্মরণ করা হবে এবং শহীদ আসাদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হবে। নিজ এলাকা ছাড়াও ঢাকায় শহীদ আসাদ নামে রয়েছে আসাদগেট, আসাদ এভিনিউ ও আসাদ পার্ক।
প্রসঙ্গত শহীদ আসাদ ১৯৪২ সালের ১০ জুন জন্মগ্রহণ করেন। তার গ্রামের বাড়ি নরসিংদী জেলার শিবপুর উপজেলার মাছিমপুর ইউনিয়নের ধানুয়া গ্রামে। তার বাবার নাম মোঃ আবু তাহের।

Categories