২০২০ সালের জেএসসি- জেডিসি পরীক্ষা হবে না

প্রকাশিত: ৫:০৮ অপরাহ্ণ, আগস্ট ২৭, ২০২০

চলতি বছরের (২০২০) জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হবে না। পরীক্ষা দু’টি বাতিলের প্রস্তাবনা সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর পর তিনি এই বিষয়ে সম্মতি দিয়েছেন।

“বৃহস্পতিবার(২৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এই তথ্য জানিয়েছেন।”

জানা গেছে, গত ২৩ আগস্ট জেএসসি -জেডিসি পরীক্ষা বাতিলের প্রস্তাবনা সংক্রান্ত সারসংক্ষেপ মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয় ।সেই সারসংক্ষেপের সম্মতি দেন প্রধানমন্ত্রী ।সরকারপ্রধানের সম্মতিপত্র আজ বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠানো হয় ।পরবর্তী করণীয় নির্ধারণে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কাজ করছে বলে জানা গেছে।

কর্মকর্তা বলেন, এ দুই স্তরের পাবলিক পরীক্ষা বাতিল হওয়ায় ক্লাস মূল্যায়নের মাধ্যমে পাশ করিয়ে দেওয়া হবে।

আজ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর, সংস্থার প্রধানদের অংশগ্রহণে করোনা ও করোনা পরবর্তী শিক্ষাব্যবস্থা নিয়ে এক অনলাইন সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

“সভায় বিশ্বব্যাপী করোনার কারণে কওমি মাদ্রাসা ছাড়া দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে চলমান ছুটি আগামী ৩ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করার বিষয়ে সিদ্ধান্ত হয়।”

সভায় তিনি করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে সরাসরি যোগাযোগের মাধ্যমে অথবা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে  শিক্ষার্থীদেরকে উজ্জীবিত রাখতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি বিদ্যালয়ের শিক্ষকবৃন্দদের নির্দেশ প্রদান করেন।

সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি ,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের  সচিব মোঃ আমিনুল ইসলাম খান সহ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ এবং মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর সংস্থার কর্মকর্তাবৃন্দ যুক্ত ছিলেন


Categories