১৯ আগস্ট থেকে স্বাস্থ্যবিধি মেনে শতভাগ গণপরিবহন চলাচল করবে, পরিস্থিতির অবনতি হলে আবারো লকডাউন।

প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২১

                     জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, ফাইল ছবি

১৯ আগস্ট থেকে স্বাস্থ্যবিধি মেনে শতভাগ গণপরিবহন চলাচল করবে, পরিস্থিতির অবনতি হলে আবারো লকডাউন।

চলমান বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতির আরো অবনতি হলে আবারো বিধিনিষেধ (লকডাউন) জারি করা হতে পারে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সচিবালয়ে সাংবাদিককের সঙ্গে আলাপকালে আজ বৃহস্পতিবার দুপুরে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী জনাব ফরহাদ হোসেন বলেন, বিধিনিষেধ শিথিল করা হয়েছে জীবন ও জীবিকার তাগিদে। তবে করোনা পরিস্থিতির আরো অবনতি হলে আবারো বিধিনিষেধ দেওয়া হবে। এর আগে গতকাল বুধবার থেকে বিধিনিষেধ শিথিলের ঘোষণা দিয়েছে সরকার। তবে বিধিনিষেধ শিথিল করা হলেও করোনা পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। সরকারি হিসাবে এখনো দৈনিক দুই শতাধিক মানুষের মৃত্যু এবং প্রতিদিন ১০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হিসেবে শনাক্ত হচ্ছেন।

এর আগে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রুখতে গত ১ জুলাই থেকে বিধিনিষেধ আরোপ করা হয়। পরে ঈদের কারণে তা ৮ দিনের জন্য শিথিল করে সরকার। ঈদের পর গত ২৩ জুলাই থেকে টানা ১৪ দিনের বিধিনিষেধ ঘোষণা করা হয়। পরে তা আরো ৫ দিন বাড়ানো হয়। গত ১০ আগস্ট শেষ হয় সেই বিধিনিষেধের মেয়াদ। এর পর গতকাল ১১ আগস্ট থেকে শুরু হয়েছে অফিস-আদালত, মার্কেট, ব্যবসা-প্রতিষ্ঠান, শপিংমল, দোকানপাট এবং সকল ধরনের গণপরিবহন চলাচল। তবে অর্ধেক গণপরিবহন চলার কথা হয়েছে।

আজ ১২ আগস্ট বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারি করে বলা হয়েছে, যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ১৯ আগস্ট থেকে রাস্তায় শতভাগ গণপরিবহন চলাচল করবে। এতে বলা হয়, সড়ক, রেল ও নৌ পথে সব ধরনের গণপরিবহন চলাচল করতে পারবে।


Categories