স্বাস্থ্যবিধি মেনে বাগেরহাটে দেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা উৎসব

প্রকাশিত: ১০:১৯ অপরাহ্ণ, জুন ২৩, ২০২০

সেখ সাইফুল ইসলাম, বাগেরহাট: করোনার এই পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে মঙ্গলবার দুপুরে অনুষ্ঠিত হলো প্রায় সাড়ে তিনশত বছরের ঐতিহ্যবাহী দেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা বাগেরহাটে লাউপালায়। তবে করোনা ভাইরাসের কারণে এবারের রথযাত্রায় ধর্মীয় আনুষ্ঠানিকতার জন্য নাম মাত্র কিছু মানুষ স্বাস্থ্যবিধি মেনে রথযাত্রায় অংশগ্রহণ করেন। এবার শুধু মাত্র পূজা অর্চনায় সিমাবদ্ধ থাকছে রথযাত্রা। আয়োজন করা হয়নি ঐতিহ্যবাহী মাসব্যাপী মেলা ও বর্ণাঢ্য শোভাযাত্রা।

একইভাবে জেলার কচুয়া উপজেলার শিবপুরের শিববাড়ি মন্দির, শহরের শ্রী শ্রী গোবিন্দ মন্দির, সদর উপজেলা খানপুর ও মোংলা উপজেলা সহ জেলার বিভিন্ন এলাকায় স্বল্প পরিসরে রথযাত্রার আনুষ্ঠানিকতা ও পূজা অর্চনার আয়োজন করা হয়। বাগেরহাট জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অমিত রায় গণমাধ্যমকে জানান, কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের সিদ্ধান্তের কারণে এবার সারাদেশে আনুষ্ঠানিকভাবে রথযাত্রা ও মেলা হচ্ছে না। তবে আমারা স্বাস্থ্যবিধি মেনে জিউর নাটমন্দিরে পুরোহিত সহ শতাধিক লোক রথযাত্রা শেষে পূজা অর্চনা করে ভগবানের কাছে করোনা থেকে মুক্তির জন্য প্রার্থনা করেছি। এসময় মন্দির কমিটির সভাপতি চিত্তরঞ্জন মিত্র, কমল দাস, সুভাষ চৌধুরী, মোহন লাল হালদার, প্রদীপ বসু, গোবিন্দ হালদার সহ হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন স্থানের গুরুত্বপূর্ণ ব‍্যক্তিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের লাউপালায় গোপাল জিউর মন্দিরে প্রতি বছর অনুষ্ঠিত হয় রথযাত্রা ও মেলা। তবে এ বছর করোনার কারণে ঐতিহ্যবাহী মাসব্যাপী মেলার আয়োজন বন্ধ রয়েছে।