“স্বামী বাদী হয়ে স্ত্রী ও তার দুই ভাইয়ের বিরুদ্ধে যৌতুকের মামলা”

প্রকাশিত: ১০:১৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২০

স্ত্রীর বিরুদ্ধে স্বামীর যৌতুকের মামলা

স্বামী বাদী হয়ে স্ত্রী ও তার দুই ভাইয়ের বিরুদ্ধে যৌতুকের মামলা।

বরিশালের গৌরনদীতে যৌতুকের অভিযোগ এনে এবার স্ত্রীর বিরুদ্ধে মামলা করেছেন সিরাজুল ইসলাম নামে এক অসহায় স্বামী। মহামান্য বিচারক দায়ের করা মামলাটি আমলে নিয়ে তা তদন্তের জন্য পিবিআইকে নির্দেশ দিয়েছেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, বরিশাল জেলার গৌরনদী উপজেলার শরিফাবাদ গ্রামের মৃত আবুল হাশেমের ছেলে সিরাজুল ইসলাম, মাদারীপুর জেলার কালকিনি উপজেলার দক্ষিণ চড়াইলকান্দি গ্রামের শহিদুল ইসলামের মেয়ে নার্গিস আক্তারকে তিন বছর আগে বিয়ে করেন। কিন্তু বিয়ের পর থেকেই স্ত্রী নার্গিস ও তার পরিবারের সদস্যদের পক্ষ থেকে বিভিন্ন সময়ে সিরাজুল ইসলামকে নগদ টাকা প্রদান এবং জমি লিখে দেয়ার জন্য চাপ দিতে থাকে।

স্ত্রী নার্গিস আক্তার সর্বশেষ গেল ঈদুল আজহা উদযাপনের জন্য তার বাবার বাড়িতে যায়। কিন্তু ঈদ শেষ হলেও স্বামীর বাড়িতে ফিরে আসেনি। এক পর্যায়ে সিরাজুল ইসলাম তার স্ত্রীকে আনতে শ্বশুরবাড়ি গেলে নার্গিস আক্রান্ত ও তার দুই ভাই আবারো তাকে নগদ ১ লাখ টাকা দিতে বলে। সেইসঙ্গে ১০ শতাংশ জমি লিখে দেয়ার জন্য চাপ দেওয়া হয়। আর সেটা না করলে তার সঙ্গে আর ঘর-সংসার না করার কথা জানায় তার স্ত্রী।

সিরাজুলের পক্ষ থেকে মামলায় আরো অভিযোগ করা হয় যে, ওই সময় তাকে বিভিন্নভাবে শারীরিক ও মানসিক  নির্যাতন করার পাশাপাশি ভয়ভীতি দেখানো হয়। এর পর বাধ্য হয়ে সোমবার বিকালে সিরাজুল বাদী হয়ে যৌতুক নিরোধ আইনে স্ত্রী ও তার দুই ভাইয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

এর পর বরিশাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের (গৌরনদী)  সম্মানিত বিচারক জনাব মওদুদ আহমেদ পিবিআইকে মামলাটি তদন্ত করে দ্রুত প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করেন।


Categories