সিলেটে বিজ্ঞান ও সাহিত্য বিষয়ক ছোটকাগজ ‘অন্যবাক’ এর প্রকাশনা অনুষ্ঠিত

প্রকাশিত: ১১:৪৩ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২১

সিলেটের দক্ষিণ সুরমাস্থ লতিফা-শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক, লেখক নন্দকিশোর রায় সম্পাদিত বিজ্ঞান ও সাহিত্যের ছোটোকাগজ অন্যবাক-এর প্রকাশনা উপলক্ষে সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৬ মার্চ) বিকেল ৫টায় সিলেট নগরীর জিন্দাবাজারস্থ বাতিঘরে অনুষ্ঠিত হয়। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লোকসংস্কৃতি গবেষক কবি ড. আবুল ফতেহ ফাত্তাহ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্ট সায়েন্স বিভাগের প্রফেসর ড. নারায়ণ সাহা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের প্রফেসর ড. সালাতুল ইসলাম মজুমদার।অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কবি এ কে শেরাম, কবি পুলিন রায়, তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে যাদু, কবি মোহাম্মদ হোসাইন, কথাসাহিত্যিক মাধব রায়, কবি এনায়েত হাসান মানিক, কবি সুমন বণিক, কবি আয়েশা মুন্নি কবি কাশ্মীর রেজা প্রমুখ।

লেখক ও গবেষক প্রফেসর নৃপেন্দ্রলাল দাশ’র সভাপতিত্বে ও বাচিকশিল্পী আবু বকর আল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তারা বলেন, অন্যবাক নবীন এবং প্রবীণ লেখকদের সমন্বয়ে বিজ্ঞান ও সাহিত্য চর্চার অনন্য ছোটোকাগজ। দুই বাংলার প্রথিতযশা অনেক লেখক এখানে লিখেছেন। বিজ্ঞান ও সাহিত্যের চিন্তাযোগকে প্রসারিত করার পেছনে ইতিবাচক ভূমিকা রাখবে এই কাগজ।

বক্তারা আরও বলেন, বাংলাদেশে অনেক ছোটোকাগজ রয়েছে। কিন্তু অন্যবাক সাহিত্যের পাশাপাশি বিজ্ঞানকে গুরুত্ব দিয়েছে। এ ক্ষেত্রে অন্যবাক ব্যতিক্রম। কারণ বিজ্ঞান ছাড়া আমরা অসহায়। বিজ্ঞানের সাথে সাহিত্যের সম্পর্ক নিবিড়। সম্পাদক নন্দকিশোর রায় অন্যবাক সম্পাদনার মাধ্যমে যে প্রজ্ঞার পরিচয় দিয়েছেন তা উদাহরণ হয়ে থাকবে।