**শেষ ম্যাচে বার্সিলোনার গোলবন্যা, অন্যদিকে দুই মাদ্রিদের হোঁচট**

প্রকাশিত: ২:১০ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২০

টানা দশ ম্যাচে স্প্যানিশ লা লিগায় পূর্ণ ৩০ পয়েন্ট তুলে নিয়ে তিন বছরের পুরনো রাজত্ব ফিরে পেয়েছে অপ্রতিরোধ্য জিনেদিন জিদানের  রিয়াল মাদ্রিদ দল। কিন্তু শিরোপা জিতেই ক্লান্ত হয়ে পড়েছে লস ব্ল্যাঙ্কোসরা। লিগের শেষ রাউন্ডের ম্যাচে ক্লান্তির ছাপ দেখা গেল চ্যাম্পিয়নদের পারফরম্যান্সে।

রোববার রাতে অবনমন হওয়া লেগানেসের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে রিয়াল মাদ্রিদ। হোঁচট খেয়েছে মাদ্রিদের আরেক ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদও। ঘরের মাঠ ভিসেন্তে কালডেরনে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে তারা। দুই মাদ্রিদের হোঁচটের রাতে চেনারূপে হাজির হলো গত মৌসুমের চ্যাম্পিয়ন বার্সেলোনা।

দিপোর্তিভো অ্যালাভেসকে তাদেরই মাঠে ৫-০ গোলে চূর্ণ করেছেন মেসিরা। কাতালানদের বড় জয়ের নায়ক অধিনায়ক লিওনেল মেসি। আর্জেন্টাইন সুপারস্টার নিজে করেছেন দুই গোল; সতীর্থের গোলেও রেখেছেন অবদান।

বার্সার হয়ে অন্য গোল তিনটি করেছেন আনসু ফাতি, লুইস সুয়ারেজ ও নেলসন সেমেদো। আনুষ্ঠানিকতার ম্যাচে দাপুটে এই জয়ে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্টের ব্যবধান কিছুটা কমিয়ে লিগ মৌসুম শেষ করল বার্সা। ৩৮ ম্যাচে ৮২ পয়েন্ট মেসিদের। চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের সংগ্রহ ৮৭ পয়েন্ট। তিনে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্ট ৭০।

তাদের সমান পয়েন্ট থাকা সত্ত্বেও গোলগড়ে পিছিয়ে চারে থেকে লিগ শেষ করল সেভিয়া। ১০ পয়েন্ট পিছিয়ে পাঁচ নম্বরে থাকল ভিয়ারিয়াল। সমান ৫৬ পয়েন্ট নিয়ে ছয় ও সাতে থাকল যথাক্রমে সোসিয়েদাদ ও গ্রানাডা। তবে চ্যাম্পিয়নদের রুখে দিয়েও অবনমন এড়াতে পারেনি লেগানেস। তাদের সঙ্গে কপাল পুড়েছে মায়োর্কা ও এস্পানিয়লের। তিন দলের পয়েন্ট যথাক্রমে ৩৬, ৩৩ ও ২৫।

লেগানেসের মাঠে দুই দফা লিড নিয়েও জিততে পারেনি রিয়াল মাদ্রিদ। নয় মিনিটে লিগের এই মৌসুমে করা সার্জিও রামোসের দ্বাদশ গোলে এগিয়ে যায় তারা। যদিও বিরতির আগেই ব্রায়ান গিল সমতায় ফেরান লেগানেসকে। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে অ্যাসেনসিওর গোলে জয়ের আশা দেখে জিদানের দল। কিন্তু ৭৮ মিনিটে ফের গোল হজম করে রিয়াল। স্কোর লাইন ২-২ করেন রজার অ্যাসালে। টানা দশ ম্যাচ জেতা রিয়ালের ভাগ্য এদিন পাশে ছিল না। তা-না হলে কেনই বা ইস্কোর শট ক্রসবারে লেগে ফিরে আসবে!