*মানুষের হক*    মোঃ তরিকুল আলম তারেক।

প্রকাশিত: ২:২৯ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২০

*মানুষের হক*    মোঃ তরিকুল আলম তারেক।

আমরা যারা ইসলাম ধর্মে বিশ্বাসী তারা সবাই জানি, আল্লাহ্ তায়ালা ইচ্ছা করলে সব ধরনের গুনাহ মাফ করবেন। শুধু  হাতে গুণা দু একটি ছাড়া। সেই দু একটির মধ্যে অন্যতম হচ্ছে বান্দার (মানুষের) হক।
কিন্তু আমরা প্রতিনিয়ত মানুষের সেই হক কোন না কোন প্রকারে কেড়ে নিচ্ছি। এখানে একটা বিষয় বলা জরুরী আমি বা আপনি যদি একজন বা তারচেয়ে বেশী মানুষের হক মারি তবে আমাদের তাদের কাছ থেকেই মাফ নিতে হবে। যদি পারিতো ভাল, আর না পরলে আল্লাহ্ এই হক নষ্ট করার জন্য মাফ করবেন না।
এবার আসুন আমাদের মধ্যে যারা সরকারি চাকুরী করি, তারা যখন সরকারি টাকা তছরুপ করেন তখন ভাবেন সরকারের টাকা মেরেছি এতে কি হয়েছে! একটা প্রবাদ আছে “সরকারি মাল দরিয়া মে ঢাল”।  আসলেই কি তাই! মোটেও তা সঠিক নয়।
এছাড়া অনেক অসৎ ব্যবসায়ী বা সাধারণ মানুষও যখন সরকারি ব্যাংকের টাকা তছরুপ করেন তখন তারাও একই ধরনের ধারনা লালন করেন। সরকারি টাকা মেরে দিয়েছি তাতে কি হয়েছে? ব্যপারটা কিন্তু মোটেও তা নয়। সরকারের টাকা মানে জনগনের টাকা। জনগনের হক। ১৬ কোটি মানুষের হক। আমি বা আপনি যদি সরকারি ১০০/ টাকা মেরে দেই তবে এই ১০০ টাকা ১৬ কোটি মানুষের টাকা। ১৬ কোটি মানুষের হক নষ্ট করা হলো। এখন ভাবুন এই ১০০ টাকার জন্য আমাকে/আপনাকে ১৬ কোটি মানুষের কাছে মাফ চাইতে হবে। আমি/আপনি কতদিন বাঁচব? আমি বা আপনি যদি মনে করি আমাদের ভুল হয়েছে। মাফ চাইতে হবে তাহলে ১৬ কোটি মানুষের কাছে গিয়ে মাফ চাইতে হবে। সারা বাংলাদেশে ১৬ কোটি মানুষের কাছে যেতে আমাদের ৫০০ বছরেও সম্ভব নয়। আমি/আপনি কি ততোদিন বাঁচব? অংক কষে হিসাবটা দেখিয়ে দেই।
মনে করি, প্রতিদিন যদি আমরা গড়ে ১০০ মানুষের কাছে মাফ চাইব। উল্লেখ করে নেই মানুষ সারা বাংলাদেশে ছড়িয়ে ছিটিয়ে আছে। টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত। এদের কাছে যেতে আমাদের অনেক সময় লাগবে। কখনো হয়তো আমরা দিনে ৫০০ জনের কাছে যেতে পারবো আবার কখনো দিনে ২০ জনের কাছেও যেতে পারবো না। তাই গড়ে ১০০ জন ধরে হিসাব করে দেখি- সময় কত লাগবে-
১৬০০০০০০০÷১০০জন
=১৬০০০০০দিন।
১৬০০০০০÷৩৬৫ দিন = ৪৩৮৩.৫৬১৬৪ বছর।
তার মানে প্রায় ৪৩৮৪ বছর বাঁচতে হবে। গড়ে ২০০ লোকের কাছে গেলে ২১৯১.৭৮০৮২১ বছর। গড়ে ৪০০ লোকের কাছে গেলে ১০৯৫.৮৯০৪১০ বছর। গড়ে ৮০০ লোকের কাছে গেলে ৫৪৭.৯৪৫২০৫ বছর।   এটাতো গেল সরল ও দেশের হিসাব।
আর আমি বা আপনি যদি কোন বিদেশী লোনের টাকা তছরুপ করি তবে যতোদিন পর্যন্ত এই লোনের ইন্টারেস্ট চলবে ( মনে করি ৫০ বছর ) সেই ৫০ বছর যতো মানুষ জন্মগ্রহণ করবে সবাই অটো এই ঋনের বোঝা নিয়ে জন্মগ্রহণ করবে এবং আমার বা আপনার তছরুপ করা টাকার হক তারাও হয়ে যাবেন অটো ভাবেই।
তার মানেটা হলো- ১৬ কোটি মনুষ তখন কত কোটিতে গিয়ে দাঁড়াবে!!
হিসাবটা খুব জটিল নয়, তবে আমাদের মাথায় ভোগের বিকৃত লালসা সেই হিসাবটা করতে দেয় না। আশা করি সবাই ব্যাপারটা একটু ভাববেন। জনগনের হাজার হাজার কোটি টাকা মেরে দিয়ে সেকেন্ড হোম করেছেন। কখনও কি ভেবেছেন সেকেন্ড হোম বলতে আসলে পৃথিবীতে কিছু নেই । সেকেন্ড হোম হচ্ছে, মাটির নীচে, যা চিরস্থায়ী হোম। আসুন একটু ভাবি! রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখ বন্ধ করে একটু ভাবি- প্লিজ।।

Categories