মানিকছড়িতে স্বেচ্ছাসেবী সংগঠন স্মার্ট মানিকছড়ির উদ্যোগে পাবলিক লাইব্রেরী উদ্ভোধন

প্রকাশিত: ১০:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

নুরুল কবির আরমান, খাগড়াছড়ি প্রতিনিধিঃ খাগড়াছড়ি জেলার মানিকছড়িতে এই প্রথম উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও স্বেচ্ছাসেবী, সামাজিক সংগঠন ‘স্মার্ট মানিকছড়ি’র উদ্যোগে একটি পাবলিক লাইব্রেরীর আত্মপ্রকাশ ঘটেছে। আজ(১৮ জানুয়ারি) সোমবার সকালে উপজেলা টাউন হল কক্ষে এই লাইব্রেরীর উদ্বোধন করা হয়।

কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া উপজেলার একঝাঁক তরুণ শিক্ষার্থীদের সম্বনয়নে মানবিক ও সামাজিক কাজের মধ্য দিয়ে আত্মপ্রকাশ ঘটে ‘স্মার্ট মানিকছড়ি’ নামের একটি সামাজিক সংগঠনের। অবশেষে উপজেলা প্রশাসন ও সুশীল সমাজের সহযোগিতা নিয়ে মানিকছড়ি পাবলিক লাইব্রেরী গড়ার উদ্যোগ নিলে তাতে প্রশাসন, জনপ্রতিনিধি ও সুশীল ব্যক্তিরা এগিয়ে আসেন। ফলে উপজেলা টাউন হলের একটি কক্ষে ‘স্মার্ট মানিকছড়ি পাবলিক লাইব্রেরী’র আত্মপ্রকাশ ঘটে।

উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তামান্না মাহমুদ। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য মো. মাঈন উদ্দীন, সহকারী কমিশনার (ভূমি) রিফাত আসমা, অফিসার ইনচার্জ আমির হোসেন, সাবেক মুক্তিযোদ্ধার কমান্ডার বীর মক্তিযোদ্ধা মো. সফিউল আলম চৌধুরী, তিনটহরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম, যুবলীগ সভাপতি মো. সামায়উন ফরাজী সামু, সাংবাদিক আবদুল মান্নান, স্মার্ট মানিকছড়ি’র সভাপতি মো. শরীফ হোসেনসহ স্মার্ট মানিকছড়ি’র সকল সদস্যরা।

পরে বক্তব্য রাখেন জেলা পরিষদ সদস্য মো. মাঈন উদ্দীন, মো. আতিউল ইসলাম, ইউএনও তামান্না মাহমুদ ও প্রধান অতিথি মো. জয়নাল আবেদীন।

বক্তারা বলেন, বই মানুষকে আলোকিত করে, এটি জ্ঞানের প্রতীক, হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যের পথপ্রদর্শক। নদীর দু’কূলে বসবাসরত জনগোষ্টিকে একটি ব্রীজ বা সেতু যেমন বন্ধন তৈরিতে ভূমিকা রাখে, ঠিক তেমনি বই মানুষকে ইতিহাস-ঐতিহ্য জানতে সেতুর ভূমিকা পালন করে।

এই স্মার্ট মানিকছড়ি পাবলিক লাইব্রেরী এই জনপদে জ্ঞানের আলো ছড়িয়ে মানুষকে আলোকিত করবে এমটাই সকলের প্রত্যাশা। পরে অতিথিরা কেক ও ফিতা কেটে লাইব্রেরী উদ্বোধন করেন। এসময় তিনটহরী উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে মুক্তিযোদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিষয়ক অর্ধশত বই উপহার হিসেবে লাইব্রেরীতে হস্তান্তর করা হয়।


Categories