মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এর সংক্ষিপ্ত জীবনী…..

প্রকাশিত: ১০:৩৬ পূর্বাহ্ণ, জুলাই ২৭, ২০২০

চট্টগ্রাম থেকেঃ

মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এর সংক্ষিপ্ত জীবনী…..

চট্টলরত্ন ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এর শিক্ষা জীবন কর্ম জীবন, রাজনীতি জনসেবা সংক্ষিপ্ত বিবরণ:

……………………………………………………………………………………………………………………………………………………
ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল হলেন বাংলাদেশের একজন প্রখ্যাত তরণ রাজনীতিবিদ, ২০১৬ সালে কেন্দ্রীয় আওয়ামী লীগের সম্মেলনে তিনি সর্বকনিষ্ঠ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন ও ২৮৬ নং (চট্টগ্রাম-৯) আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য। তিনি ২০১৮ সালের ৩০ ডিসেম্বর তারিখে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে একজন “সংসদ সদস্য” হিসাবে নির্বাচিত হন। সংবিধান অনুযায়ী দশম জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে ৩ জানুয়ারী ২০১৯ তারিখে একাদশ সংসদের সংসদ সদস্য হিসেবে তিনি শপথবাক্য পাঠ করেন। এবং শিক্ষা উপমন্ত্রীর দায়ীত্ব পান।
২০১৬ সালে কেন্দ্রীয় আওয়ামী লীগের সম্মেলনে তিনি সর্বকনিষ্ঠ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন।
ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল চট্টগ্রামের সাবেক মেয়র এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের দীর্ঘদিনের সভাপতি প্রয়াত আলহাজ্ব এ বি এম মহিউদ্দিন চৌধুরীর বড় ছেলে।

শিক্ষা জীবনঃ
বি.এম.এস.গর্লস উচ্চ বিদ্যালয় ও কলেজ (বাওয়া), সানশাইন গ্রামার স্কুল এন্ড কলেজ,ডেভিড গেম কলেজ লন্ডন।.চিটাগং কলেজিয়েট স্কুল এন্ড কলেজ, নাসিরাবাদ সরকারী উচ্চ বিদ্যালয়
Anthropology and Law at London School of Economics and Social Science
তিনি থেকে স্নাতক পরে ব্যারিস্টারি সম্পূর্ণ করেন।

কর্ম জীবনঃ
ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ঢাকা বারের আইনজীবী চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য এবং বেসরকারি টেলিভিশন চ্যানেল বিজয় টিভির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে আছেন।

রাজনীতিঃ
রাজনৈতিক পরিমলে বড় হয়ে উঠলেও আর ১০ জন শিশুর মতো যেখানে-সেখানে ঘুরে বেড়াতে পারতেন না। তার বেশিরভাগ সময়ই কাটত আওয়ামী লীগের পার্টি অফিসে। ছোটবেলা থেকেই ‘আমরা রাসেল নামে একটি সংগঠনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন তিনি। পাঁচ বছর বয়সেই মিছিলে স্লোগান দিতেন ‘আমরা সবাই রাসেল হবো, রাসেল হত্যার বদলা নেব। মাথায় পড়তেন শেখ রাসেলের ছবিসহ টুপি। তখন থেকেই বাংলাদেশের ইতিহাস ও রাজনীতি সম্পর্কে আগ্রহ তৈরি হতে থাকে ছোট্ট নওফেলের। সেই বয়সেই বাবার হাত ধরে ঢাকায় আওয়ামী লীগের কাউন্সিলে যোগ দিয়েছিলেন। অর্থাৎ তার দুরন্ত শৈশব কেটেছে আওয়ামী লীগের সঙ্গে। ফলে অন্য আট-দশটা শিশু-কিশোর থেকে একেবারেই আলাদা ছিল নওফেলের শৈশব জীবন। রাজনীতি ঠিক বুঝে ওঠার আগেই রাজনীতির মাঠে বিচরণ তার।
একবার এক শিক্ষক ক্লাসে বললেন, বঙ্গবন্ধুকে নিয়ে চ্যাপ্টার তিনি পড়াবেন না। এতে আমি ভীষণ প্রতিক্রিয়া দেখিয়েছিল মহিবুল হাসান চৌধুরী নওফেল । ফলে ওই শিক্ষকের চক্ষুশুলে পরিণত হয়েছিল।তিনি ক্লাস এইটে পড়া অবস্থাতেই এ প্রতিবাদ করেছিলেন।
২০১০ সালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে বাবার পক্ষে কাজ করে আলোচনায় আসেন তিনি। ২০১৪ সালে ৭১ সদস্যের নগর কমিটির নির্বাহী সদস্য নির্বাচিত হয় নওফেল।
রাজনৈতিক যাত্রাও শুরু হয় চট্টগ্রাম থেকে পরে ১/১১ সময়কালীন লন্ডনে অবস্থানরত বিদেশী আইনজীবী ও অর্থনীতিবীদদের একত্রিত করে শেখ হাসিনার মুক্তি আন্দোলনের মাধ্যমে দেশের বাইরে জনমত তৈরীর ভূমিকা রেখেছেন রাজনৈতিক পরিবারে বেড়ে উঠা নওফেল।
ছোটবেলা থেকেই ফুটবল, ক্রিকেট আর টেবিল টেনিসের প্রতি তার ঝোঁক ছিল। এক সময় স্বপ্ন দেখতেন অনেক বড় ফুটবল তারকা হবেন। কিন্তু শেষ পর্যন্ত বাবার পথেই হেঁটেছেন। মহিবুল হাসান চৌধুরী নওফেল কেন্দ্রীয় যুবলীগের সদস্য চট্টগ্রাম মহা নগর আওয়ামী লীগের সদস্য পরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদকের দায়ীত্ব পালন করেছেন। ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে ২ লাখ ২৩ হাজার ৬১৪ ভোট পেয়ে বিজয়ী হন।
বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্বে আছেন ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

জনসেবাঃ সংক্ষিপ্ত তালিকা
মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়াতে নওফেলের ‘জরুরি সেবা’ চালু
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পরতে শুরু করেছে বাংলাদেশে। রাষ্ট্রীয় সিদ্ধান্তে সরকারি ছুটি ঘোষণা হওয়ার পর স্বাভাবিকভাবে কর্মহীন হয়ে পড়ছে মানুষ।
চট্টগ্রাম মহানগরে এমন কর্মহীন গরিব-অসহায়-দুঃস্থ মানুষের কাছে প্রধানমন্ত্রীর ত্রাণ সহায়তা সরকারি বিভিন্ন সংস্থা/প্রতিষ্ঠান পৌঁছে দেওয়ার পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিরাও করোনা দুর্যোগের এ সময়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন।
চট্টগ্রাম সংসদীয় ৯ আসনের সংসদ সদস্য ও বর্তমান সরকারের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল করোনা দুর্যোগ শুরু হওয়ার পর থেকে নগরজুড়ে ত্রাণ সহায়তা করে আসছেন।
এবার চট্টগ্রাম মহানগরীর মধ্যবিত্ত পরিবারগুলোর সমস্যার কথা বিবেচনা করে সবার অগোচরে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে ‘জরুরি সেবা……. নাম্বার চালু করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।
চট্টগ্রাম মেডিকেলে দুইটি হাইফ্লো ন্যাজাল ক্যানোলা প্রদান করেছেন শিক্ষা উপমন্ত্রী নওফেল
চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা সেবা প্রদানের সুবিধার্থে আজ ১২ জুলাই রবিবার সকালে চট্টগ্রাম মেডিকেলে দুইটি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা প্রদান করেছেন মাননীয় শিক্ষা উপমন্ত্রী
জেনারেল হাসপাতালে তিন লক্ষ টাকা,হলি ক্রিসেন্টে অক্সিজেনের ব্যবস্থা করে দিলেন-শিক্ষা উপমন্ত্
ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল
মুক্তি আইসোলেশন সেন্টারে’দেড় লাখ টাকা,একটি ফগার মেশিন ও পিপিই দিয়েছেন-শিক্ষা উপমন্ত্রী নওফেল।
মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল আইসোলেশন সেন্টারের জন্য নগদ দেড় লাখ টাকা, একটি ফগার মেশিন এবং উন্নতমানের পিপিই দিয়েছেন
৬৫০০ আওয়ামী লীগ নেতাকর্মীর জন্য ঈদ উপহার পাঠিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ঈদ উপলক্ষ্যে নগরের ৪১টি ওয়ার্ড এবং ২টি সাংগঠনিক ওয়ার্ডের সাড়ে ৬ হাজার আওয়ামী লীগ নেতাকর্মীর জন্য ঈদ উপহার পাঠিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
আইসোলেশন সেন্টারে নওফেলের নগদ অর্থ উপহার
চট্টগ্রাম নগরীর বন্দর ইপিজেড পতেঙ্গা করোনা আইসোলেশন হাসপাতাল পরিদর্শন করেন মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। পরিদর্শন শেষে নগদ এক লক্ষ টাকা আর্থিক অনুদান ও ডাক্তার ও নার্স সুরক্ষার জন্য ৫০ পিস পিপিই প্রদান করেন।

করোনা রোগীদের চিকিৎসায় হাসপাতালে নগদ অর্থ ও পিপিই দিলেন শিক্ষা উপমন্ত্রী
করোনা রোগীদের চিকিৎসায় চট্টগ্রাম ফিল্ড হাসপাতালে নগদ অর্থ সহায়তা এবং পিপিই উপহার দিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।
চট্টগ্রাম জেনারেল হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী এবং বলুয়ার দিঘীর অভয় মিত্র মহাশ্মশানে মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ব্যক্তিদেরও পিপিই উপহার দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১১ জুন) করোনা রোগীদের চিকিৎসায় চট্টগ্রাম ফিল্ড হাসপাতালকে ১ লাখ টাকা ও এক বক্স পিপিই, জেনারেল হাসপাতালে এক বক্স পিপিই এবং বলুয়ারদিঘীর অভয় মিত্র মহাশ্মশানে এক বক্স পিপিই উপহার দেন নওফেল।

চকবাজার ওয়ার্ড আওয়ামীলীগের নেতা কর্মীদের জন্য শিক্ষা উপমন্ত্রী নওফেলের ঈদ উপহার
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ১৬ নম্বর চকবাজার ওয়ার্ড আওয়ামীলীগ নেতা কর্মীদের জন্য চট্টগ্রাম ০৯ আসনের সাংসদ, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এর ঈদ উপহার সামগ্রী গতকাল বিকেল তিন টায় কাপাসগোলা সরকারী প্রাথমিক বালক বিদ্যালয় প্রাঙ্গণ থেকে চকবাজার ওয়ার্ড আওয়ামীলীগ, যুবলীগ, মহিলা আওয়ামীলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবকলীগ নেতা কর্মীদের মাঝে ১৫০ প্যাকেট খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
পূর্ব ষোলশহর ওয়ার্ডের মশা নিধনে ফগার মেশিন দিলেন শিক্ষা উপমন্ত্রী নওফেল
শনিবার (১৮ জুলাই) দুপুরে চট্টগ্রাম নগরীর পূর্ব ষোলশহর ওয়ার্ডের মশা নিধনে ফগার মেশিন উপহার দিয়েছেন মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।
শনিবার দুপুরে পূর্ব ষোলশহর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. শামসুল আলম এবং সাধারণ সম্পাদক ও কাউন্সিলর মো. আশরাফুল আলমের হাতে এ ফগার মেশিন হস্তান্তর করেন।
এ সময় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশের মানুষের ভাগ্যের উন্নয়নে রাত-দিন কাজ করে যাচ্ছেন। তার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল।’

চট্টগ্রাম ফিল্ড হাসপাতালে আরো ১ লক্ষ ৪০ হাজার টাকা অনুদান দিলেন- মাননীয় শিক্ষা উপমন্ত্রী নওফেল
সীতাকুণ্ডে চট্টগ্রাম ফিল্ড হাসপাতালে আইসিইউ বেডের জন্য এক লাখ ৪০ হাজার টাকা দিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
হালিশহর করোনা আইসোলেশান সেন্টারে তিন লক্ষ টাকা অনুদান দিলেন–শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।।
শতাধিক প্রতিবন্ধীদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।


Categories