“ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে রবীন্দ্র-নজরুল সম্পর্ক শীর্ষক আলোচনা সভা”

প্রকাশিত: ১২:০২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২০

মিয়া মোহাম্মদ এলাহি-সরাইল, ব্রাহ্মণবাড়িয়া।

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায় রবীন্দ্র-নজরুল সম্পর্ক শীর্ষক আলোচনা সভা।

স্বাস্থ্য সচেতনতাকে মাথায় রেখে একটি চমৎকার রবীন্দ্র-নজরুল আড্ডা হলো। আড্ডার বিষয়বস্তু নতুন প্রজন্মের কাছে বেশ ইতিবাচকভাবে গৃহিত হয়েছে। ভাষাসংগ্রামী অধ্যক্ষ শেখ আবু হামেদ গ্রন্থাগার ও স্মৃতি সংসদ এর পক্ষ থেকে উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার কালীকচ্ছ ইউনিয়নের ভাষা সংগ্রামী অধ্যক্ষ শেখ আবু হামেদ স্মৃতি সংসদ ও শেখ আবু হামেদ গণগ্রন্থাগারের উদ্যোগে শনিবার সন্ধ্যায় রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম (রবীন্দ্র-নজরুল) সম্পর্ক শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আড্ডার আদলে আলোচনা সভায় উপস্থিত ছিলেন সরাইল সরকারি কলেজের অধ্যক্ষ মৃধা আহমেদুল কামাল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ঠাকুর মেজবাউদ্দিন মিজান, প্রখ্যাত লেখক ও সঙ্গীতজ্ঞ সঞ্জীব কুমার দেবনাথ, কাজী সফিকুল ইসলাম বিশ্ববিদ্যালয় কলেজের বাংলা বিষয়ের সহকারী অধ্যাপক আহমেদুর রহমান বিনকাস,  সংগীতশিল্পী অজয় দেব, মুক্তিযুদ্ধা শফিকুর রহমান, সংস্কৃতিকর্মী আবু আহমেদ মৃধা, কবি কৃষিবিদ গোলাম ফারুক, এডভোকেট নুরে আলম, মুস্তাক আহমেদ টিটু, শেখ মোতাহের হোসেন, শেখ এনায়েত রাসেল, মোঃ মোশারফ হোসেনসহ আরো অনেকে।

নজরুল এবং রবীন্দ্রসঙ্গীত গেয়ে শোনান উদীয়মান শিল্পী রনি মুন্সি। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন গণগ্রন্থাগারের সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক শেখ শাহাবাজ রিয়াদ।

এছাড়াও  এলাকার  শিক্ষানুরাগী,  সংস্কৃতিবান, সাহিত্যমোদী ব্যাক্তি বর্গ উপস্থিত ছিলেন। বক্তাগণ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মধ্যে পারস্পরিক সৌহার্দ্য, সম্প্রীতি সর্বোপরি ঘনিষ্ট সম্পর্কের নানা দিক তুলে ধরেছেন।

 


Categories