ব্রাজিলিয়ান ‘কালো মানিক’, রাজাদের রাজা নামে খ্যাত ফুটবল কিংবদন্তি পেলে আর নেই।

প্রকাশিত: ১০:২৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২২

ব্রাজিলিয়ান ‘কালো মানিক’, রাজাদের রাজা নামে খ্যাত ফুটবল কিংবদন্তি পেলে আর নেই।

ব্রাজিলকে ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালে রেকর্ড তিনটি বিশ্বকাপ জিততে নেতৃত্ব দেওয়া ব্রাজিলিয়ান ‘কালো মানিক’, রাজাদের রাজা নামে  খ্যাত ফুটবল কিংবদন্তি পেলে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তার মেয়ে কেলি নাসিমেন্তো বৃহস্পতিকবার ইনস্টগ্রাম পোস্টে এই খবর জানান। খবর আনাদোলু।

নাসিমেন্তো তার অফিসিয়াল অ্যাকাউন্টে একটি পোস্টে লেখেন, আমরা আপনার মাধ্যমে যা পেয়েছি তার জন্য ধন্যবাদ। আমরা আপনাকে অসীম ভালবাসি। শান্তিতে বিশ্রাম করুন।

ব্রাজিলকে ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালে রেকর্ড তিনটি বিশ্বকাপ জিততে নেতৃত্ব দিয়েছিলেন পেলে। ক্যারিয়ারে ব্রাজিলের হয়ে ৯২টি ম্যাচে ৭৭ গোল করেছেন তিনি।

পেলের ডাকনাম ‘দ্য ব্ল্যাক পার্ল’। তিনি তার ক্যারিয়ারে সর্বাধিক গোলের রেকর্ড গড়েছেন।

ক্যান্সারের সঙ্গে লড়াই করে বৃহস্পতিবার সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফুটবল ইতিহাসের রেকর্ড গোলদাতা। একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জয়ীর বয়স হয়েছিল ৮২ বছর।

ফুটবল কিংবদন্তির মৃত্যুতে শোক জানিয়েছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। এছাড়া সাবেক আর্জেন্টাইন স্ট্রাইকার গাব্রিয়েল বাতিস্তুতাসহ আরও অনেকে  পেলের মৃত্যুতে শোক জানিয়েছেন।

মহাতারকা বলেন- “রাজাদের রাজা আর নেই। অসাধারণ খেলোয়াড়, অনন্য। তিনবারের বিশ্বকাপজয়ী, এক হাজারের বেশি গোল। যখন তরুণ ছিলাম, আমার আদর্শ ছিলেন। তিনি ফুটবলকে সুন্দর এক খেলায় পরিণত করেছিলেন। শান্তিতে ঘুমান পেলে।”

রাজার বিদায়ে কাঁদছে ফুটবল, অশ্রু ঝরছে ফুটবল বিশ্বের। শোকাহত পোলিশ তারকা রবের্ত লেভানদোভস্কি যেন ‘দা গ্রেটেস্টের’ মৃত্যুকে সত্যিকারের বিয়োগ হিসেবে দেখতে চাইছেন না। বললেন, দুনিয়া ছেড়ে পেলে এখন ওপারের তারা।

ব্রাজিলের ২০০২ বিশ্বকাপ জয়ী রিভালদোর মতে, পেলের কারণেই ব্রাজিলের ফুটবল আজকের এই অবস্থানে।

“পেলে ব্রাজিলিয়ান হওয়ায় আমি ইশ্বরের কাছে কতৃজ্ঞ। তিনি ফুটবল মাঠে যা কিছু করেছেন, তার জন্যই সারা বিশ্বে আমাদের ফুটবল পরিচিত এবং সম্মানিত, এটা কখনও মুছে যাবে না। আমি গর্বিত যে ১০ নম্বর জার্সি পরে দুটি বিশ্বকাপ খেলতে পেরেছি, যে জার্সি তার কারণে মহান হয়ে উঠেছিল।”

ক্যারিয়ারের শেষভাগে দুই বছর নিউ ইয়র্ক কসমসে খেলেছিলেন পেলে। দেশটির ফুটবলের উন্নয়নে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। সেখানকার আরেক ক্লাব নিউ ইয়র্ক সিটি ফুটবল ক্লাব কিংবদন্তির প্রয়াণে জানিয়েছে শ্রদ্ধা।

“আপনাকে ধন্যবাদ, পেলে। এখানে এবং সবখানে, এই খেলাটির জন্য আপনার চেয়ে বেশি কেউ করেনি। তার পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা।”

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মতে, শুধু ফুটবলার হিসেবে নন, বিশ্বের সবচেয়ে নামী অ্যাথলেটদের একজন হলেন পেলে।

“এই সুন্দর খেলাটির সবসময়ের সেরা পেলে এবং বিশ্বের সবচেয়ে স্বীকৃত অ্যাথলেটদের একজন পেলে। খেলাধুলার মাধ্যমে যে মানুষকে এক কাতারে আনা যায়, তা তিনি বুঝতেন। তার পরিবারের প্রতি এবং তাকে যারা ভালোবাসতেন ও শ্রদ্ধা করতেন তাদের সবার প্রতি সহমর্মিতা।”


Categories