বিধি নিষেধ শিথিল করেছে সৌদি আরব।

প্রকাশিত: ১০:৩৮ পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০২১

মোঃ মিজানুর রহমান।

বিধি নিষেধ শিথিল করেছে সৌদি আরব।

মহামারী করোনাভাইরাস কে কেন্দ্র করে কঠোর বিধি-নিষেধ পালন করেছে বিশ্বের প্রায় প্রতিটি দেশ। সেই ধারাবাহিকতায় কঠোর বিধি-নিষেধ পালন করছিল মধ্যপ্রাচ্যের সৌদি আরব। আক্রান্ত এবং মৃত্যুর হার কমার কারণে বিধি নিষেধ শিথিল করেছে সৌদি সরকার।

স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে আসতে পবিত্র মসজিদুল হারাম ও মসজিদের নববিতে ধারণ ক্ষমতা পূর্ণ করে টিকা ডোজ সম্পন্ন করা মুসল্লিদের প্রবেশের অনুমোদন দেওয়া হয়।শুক্রবার (১৫ অক্টেবার) সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশক্রমে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানা যায়।

সৌদি গেজেটের খবরে জানা যায়,আগামীকাল রবিবার (১৭ অক্টোবর) থেকে করোনা টিকার ডোজ সম্পন্ন করে মুসল্লিরা আসতে পারবেন বলে জানিয়েছে সৌদি সরকার। বাইরে যেতে মাস্ক ও সামাজিক দূরত্বের বাধ্যবাধকতা তুলে নেয় দেশটি। এছাড়াও বিবাহের হল, রেস্তোরাঁ ও পরিবহনে শারীরিক দূরত্বের আবশ্যকতা তুলে নিয়ে টিকা নেওয়া ব্যক্তিদের উপস্থিতির মাধ্যমে ধারণ ক্ষমতা পূর্ণ করার অনুমোদন দেওয়া হয়। রেস্টুরেন্ট, বিনোদন কেন্দ্র ও সিনেমা হলে স্বাভাবিকভাবে জনসমাগমের অনুমোদন দেয় দেশটি।

তাছাড়া সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরিধান ও টিকার ডোজ পরিপূর্ণ করার শর্ত বহাল থাকবে। তাই এসব প্রতিষ্ঠানে সেবা নিতে ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে ইমিউনিটি পরিস্থিতি নিশ্চিত করে প্রবেশ করা যাবে।


Categories