“বায়ার্ন মিউনিখের দ্বিমুকুট লেভার নৈপুণ্যে”

প্রকাশিত: ১০:১৯ পূর্বাহ্ণ, জুলাই ৫, ২০২০
DORTMUND, GERMANY – AUGUST 05: Arturo Vidal, Thomas Mueller, Joshua Kimmich, Franck Ribery, Rafinha and Robert Lewandowski (L-R) of Muenchen celebrate with the trophy after his team won the DFL Supercup 2017 match between Borussia Dortmund and Bayern Muenchen at Signal Iduna Park on August 5, 2017 in Dortmund, Germany. (Photo by Alex Grimm/Bongarts/Getty Images )

বুন্দেসলিগার পর জার্মান কাপেও শ্রেষ্ঠত্ব ধরে রাখল বাভারিয়ান জায়ান্টরা। রেকর্ড সর্বোচ্চ ১৩ বারের মতো জার্মানির ঘরোয়া ফুটবলের ডাবলস জিতল বায়ার্ন মিউনিখ।

শনিবার রাতে ফাইনালে বায়ার লেভারকুজেনকে ৪-২ গোলে হারিয়েছেন মুলার-লেভানডফস্কিরা। বার্লিন স্টেডিয়ামে এই জয়ে চলতি মৌসুমে ট্রেবল জয়ের সম্ভাবনা উজ্জ্বল করল হানসি ফ্লিকের দল।

যথারীতি বায়ার্ন মিউনিখের এই জয়েরও নায়ক রবার্ট লেভানডফস্কি। দলের চার গোলের দুটিই করেছেন পোলিস সেনসেশন। অন্য গোল দুটির মালিক ডেভিড আলাবা ও সার্জি জিন্যাব্রি। এই দুজনের গোলেই ২৪ মিনিটে ম্যাচ হাতের মুঠোয় নিয়ে আসে বায়ার্ন। ম্যাচের বয়স এক ঘণ্টা হওয়ার আগে স্কোর লাইন ৩-০ করেন লেভানডফস্কি। তাতেই এই মৌসুমে গোলের হাফসেঞ্চুরি হলো তার।

তিন গোল হজমের পর ঘুম ভাঙে লেভারকুজেনের। ৬৩ মিনিটে রেডদের একটি গোল ফিরিয়ে দেয় তারা; ব্যবধান কমান বেন্ডার। তাতে ম্যাচে ফেরার স্বপ্ন দেখে লেভারকুজেন। সেটাও শেষ করে দিলেন লেভা। ৮৯ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের পক্ষে চতুর্থ গোলটি করেন পোলিস স্ট্রাইকার। পরে যোগ করা সময়ের পঞ্চম মিনিটে লেভারকুজেনের হয়ে সান্ত্বনার আরেক গোল করেন হাভের্টজ।

জার্মান কাপের ইতিহাসে এটা বায়ার্ন মিউনিখের কুড়িতম শিরোপা। এই টুর্নামেন্টে সাফল্যের দিক থেকে তাদের ধারেকাছেও কেউ নেই। ট্রফি জয়ের সংখ্যায় দুইয়ে থাকা ওয়ের্ডার ব্রেমেন ছয়বার চ্যাম্পিয়ন হয়েছে। শালকে জিরো ফোর ও ইন্ট্র্যাক্ট ফ্র্যাঙ্কফুর্ট সমান পাঁচবার শিরোপা জিতেছে। এফসি কোলন, বরুসিয়া ডর্টমুন্ড ও নুরেনবার্গ চারবার করে চ্যাম্পিয়ন হয়েছে।


Categories