ঢাকা, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

বাবেশিকফো’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জ্ঞাপন


প্রকাশিত: ২:৪৮ পূর্বাহ্ণ, জুলাই ২৯, ২০২০

 ২৮/০৭/২০২০ তারিখে উদযাপিত হলো  বাংলাদেশের বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরামের তৃতীয় বর্ষপূর্তি। মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে অনুপ্রাণিত হয়ে অসংখ্য নিবেদিত প্রাণ ,সাহসী ও প্রতিশ্রুতিশীল, দৃঢ় মনোবলের অধিকারী, প্রতিভাবান ও বিচক্ষণ শিক্ষকদের প্রাণপণ প্রচেষ্টায়, দেশের বেসরকারি শিক্ষকদের আস্থার একমাত্র সংগঠন শিক্ষক কর্মচারী ফোরাম ৷ সমালোচকদের তীব্র সমালোচনাকে ধৈর্যের সাথে মোকাবেলা করে,শিক্ষকদের প্রাণের আকুতি জাতীয়করণের যৌক্তিক দাবি শিক্ষক ফোরাম পৌছে দিয়েছে সাধারণ মানুষ থেকে শুরু করে রাষ্ট্রযন্ত্রের সর্বোচ্চ শিখরে ৷

বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরামের ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশের সকল বেসরকারি শিক্ষক-কর্মচারি এবং শূভানূধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞতা  প্রকাশ করেছেন বাবেশিকফো এর সভাপতি এবং মহাসচিব। এ উপলক্ষ্যে ২৮/৭/২০২০ তারিখে বাবেশিকফোর কেন্দ্রীয় নেতৃবৃন্দ ভার্চুয়াল আলোচনা অংশ নেন। তারা তাদের আলোচনায় বাবেশিকফোর অর্জন এবং সাফল্য নিনে আলোচনা করেন এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন।

বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম মহান মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও চেতনায় বিশ্বাসী একটি অরাজনৈতিক পেশাজীবী সংগঠন। ২০১৭ সালের এই দিনে দেশের বঞ্চনা বৈষম্যে আকন্ঠ নিমজ্জিত এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক কর্মচারীদের বৈষম্য দূরীকরণ এবং বিপর্যস্ত শিক্ষাব্যবস্থার মানোন্নয়নের তাগিদে এই সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়। বেসরকারি শিক্ষকদের সম্মান মর্যাদা রক্ষা ও দেশের প্রান্তিক অসচ্ছল জনগোষ্ঠীর সন্তানদের শিক্ষার সমান সুযোগ নিশ্চিত করতে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে সংগঠনটি সারাদেশে শিক্ষক কর্মচারীদের মাঝে প্রাণের সঞ্চার করে। দেশের শিক্ষাব্যবস্থার নিম্নমুখী প্রবণতায় উদ্দীগ্ন ও আকন্ঠ বঞ্চনা বৈষম্য নিমজ্জিত শিক্ষকদের পাশে থাকার অভিপ্রায় নিয়ে শিক্ষক ফোরামের জম্ম। দেশের বিপুল সংখ্যক প্রতিভাবান নবীন প্রবীণ মেধাবী শিক্ষকদের প্রাণের স্পন্দন আজকের শিক্ষক কর্মচারী ফোরাম। শত বাঁধা বিপত্তি প্রতিকূলতা ,অপবাদ , রক্তচক্ষুকে উপেক্ষা করে শিক্ষাব্যবস্থার মানোন্নয়নে, জাতীয়করণের দাবিতে ও বঞ্চিত লাঞ্চিত বেসরকারি শিক্ষকদের অধিকারের দাবি আদায়ের বলিষ্ঠ কণ্ঠস্বর, বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম।

বাবেশিকফোর কিছু কর্মকান্ড:

** এই সংগঠনটি প্রতিষ্ঠা পরবর্তী মাসেই, সোনার বাংলা বিনির্মাণের স্বপ্নদ্রষ্টা, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের টুঙ্গিপাড়ার মাজার জিয়ারত ও মাজার প্রাঙ্গণে আলোচনা সভায় শিক্ষাব্যবস্থা জাতীয়করণের যৌক্তিকতা তুলে ধরা হয়।

** সংগঠনটি প্রতিষ্ঠার মাত্র তিন মাসের মাথায় ২১শে সেপ্টেম্বর-২০১৭ এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণ দাবিতে জাতীয় শহীদ মিনারে অর্ধলক্ষাধিক শিক্ষকদের নিয়ে মহাসমাবেশ অনুষ্ঠিত করে। মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা জনাব ইকবাল সোবহান চৌধুরী প্রধান অতিথি এবং মাননীয় সাংসদ শিরীন আখতার বিশেষ অতিথি ছিলেন।
** অনুষ্ঠিত মহাসমাবেশে দেয়া আল্টিমেটাম পরবর্তী ১০ জানুয়ারি ২০১৮ তারিখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে জাতীয় প্রেস ক্লাবের সামনে ২০ দিন ধরে প্রচন্ড শীত উপেক্ষা করে অবস্থান  কর্মসূচি পালন করা হয়।

** জাতীয়করণের দাবিতে লাগাতার ২০ দিনের অবস্থান ও অনশন কর্মসূচি পালনকালীন তৎকালীন মাননীয় শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রী মহোদয়ের সাথে ৫ বার আলোচনা ব্যর্থ হলে মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরের মুখপাত্রের মাধ্যমে এসএসসি পরীক্ষার কথা চিন্তা করে শিক্ষকদের বার্ষিক প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতা প্রদানের অঙ্গীকারের পর অনশন কর্মসূচি স্থগিত করা হয়।

** বাবেশিকফো অবসর কল্যাণ ট্রাস্টে বাড়তি সুবিধা না দিয়ে অতিরিক্ত কর্তনের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন, স্মারকলিপি প্রদান, সাংবাদিক সম্মেলন সহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

** মাত্র তিন বছর সময়ে শিক্ষক ফোরাম শিক্ষার মানোন্নয়নের করনীয় দিকনির্দেশনা এবং প্রতিষ্ঠানের যাবতীয় স্থাবর অস্থাবর সম্পদ রাষ্ট্রীয় কোষাগারে নিয়ে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের যৌক্তিকতা, হিসাব ও উপায় সর্বোচ্চ মহলে তুলে ধরেছে যৌক্তিক ভাবেই৷
** বাবেশিকফো দেশের বেসরকারি শিক্ষকদের অসুস্থতা, দুর্ঘটনা ও দুর্বৃত্তদের নির্যাতন, হামলা ও লাঞ্চনার শিকার  শিক্ষক কর্মচারীদের পাশে দাড়িয়েছে, একান্ত আপন জনের মতো।

** এই সংগঠনটি শিক্ষকদের বিভিন্ন সমস্যার সমাধানে রাষ্ট্রের উচ্চপর্যায়ের নেতৃবৃন্দ ও কর্মকর্তাদের সাথে প্রতিনিয়ত কুটনৈতিক প্রচেষ্টা অব্যহত রেখে চলেছে।

** জম্মলগ্ন থেকেই শিক্ষক ফোরাম দেশের বিদ্যমান অন্যান্য শিক্ষক সংগঠনগুলোকে একটি প্ল্যাটফর্মে আসার ঐক্যের আহ্বান জানিয়ে আসছে। ঐক্যের আহবান নিয়ে বিদ্যমান সংগঠনগুলোর নেতৃবৃন্দের সাথে একাধিকবার যোগাযোগ করা হয়েছে। শিক্ষার গুণগত মান পরিবর্তন ও শিক্ষকদের মর্যাদাশীল করতে বৃহত্তর ঐক্যগঠনে শিক্ষক ফোরাম সদা প্রস্তুত।
** বিগত জানুয়ারি- ২০২০ মাসে ১২টি শিক্ষক সংগঠনের সাথে ” “বঙ্গবন্ধু জাতীয় শিক্ষক সমন্বয় ফোরাম” ঐক্য মত্যে হয়েছিল। বৈশ্বিক মহামারী করোনার প্রাদুর্ভাবে তা সংবাদ সম্মেলনের ঘোষণা করা সম্ভব হয়নি।
** সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে জাতীয় শিক্ষক মহা-সমাবেশ উদযাপনের উদ্যোগ শিক্ষক কর্মচারী ফোরাম গ্রহণ করেছিল। তদানুযায়ী সরকারের নেতৃবৃন্দের সাথে সাক্ষাত করা হয়েছিলো।
** শিক্ষক ফোরাম শুধুমাত্র শিক্ষকদের বেতন-ভাতা বৃদ্ধির আন্দোলন করে না। শিক্ষার মানোন্নয়ন সহ মেধাবীদের শিক্ষকতায় আকৃষ্ট করতে প্রাণান্তকর নিয়মতান্ত্রিক আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে।
বাবেশিকফো এর ৩য় বর্ষপূর্তির আরেরাচনায় সভায়   ফোরামের প্রতিষ্ঠালগ্ন থেকে যাঁরা বিভিন্ন ভাবে উৎসাহিত করছেন, দিকনির্দেশনা, বুদ্ধি, পরামর্শ ও সহযোগিতার হাত প্রসারিত করেছেন, তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করা হয়েছে।

 বাবেশিকফো’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীতে সংগঠনের পক্ষ হতে মাননীয় শিক্ষামন্ত্রী, শিক্ষা প্রতিমন্ত্রী, মহাপরিচালক মহোদয়, শিক্ষা সচিব বৃন্দ, শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ, বরেণ্য শিক্ষাবিদ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সবাইকে  বিনম্র শ্রদ্ধা, সংগ্রামী সালাম ও শুভেচ্ছা জানানো হয়।

দেশের পাঁচ লক্ষাধিক শিক্ষকগণ দৃঢ়ভাবে বিশ্বাস করেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শিক্ষার মানোন্নয়ন, মুজিব জম্মশতবার্ষিকী, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ভিশন-২০২১ কে স্বরণীয় করে রাখতে, এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের ঐতিহাসিক ঘোষণা দিবেন- ইনশাআল্লাহ।