*** বাচালিপনায় চাল **** ফয়জুন্নেসা জেসমিন

প্রকাশিত: ১১:৩০ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২০
স্ত্রীঃ তোমার স্বল্প আয়ে আমার সংসার ‘চালানো’ টাই তো মুশকিল।
‘কত ধানে কত চাল ‘ যদি বুঝতে– তো কষ্ট কমতো আমার।
স্বামীঃ আমার স্বল্প আয়ের কথা জেনেই তো এ সংসারে এসেছ। ! আর আফসোস করে কি হবে?
এখন সংসারের কথা ভেবেই আয় বুঝে ‘চাল চালো’।
স্ত্রীঃ (কান্নাজড়িত কন্ঠে) ‘বাচালিপনা’ করে ও ‘চাল চেলে’ আমাকে এ সংসারে এনে আমার জীবনটা ‘বানচাল’ করেছ।
স্বামীঃ ( রাগ করতে গিয়ে ও কি ভেবে যেন নিজেকে সংযত করল) বুঝেছি! ম্যাডামের মেজাজের ‘হালচাল ‘ আজ বহুত খারাপ। সবুর করো, অল্প কিছু দিনের মধ্যেই অনেক কিছু পাবে।
স্ত্রীঃ (আফসোসের সুরে) কত’ বনেদী চালে’ চলতাম! তোমার সংসারে এসে আমার ‘চাল চলনের’ হাল এখন ফকিরি চাল’ ! থাক ওসব!! এবার ‘চালবাজি’ বন্ধ করে বলো- কিভাবে ‘চাল কেটে উঠোন’ করবে?
স্বামীঃ (স্বর নীচু করে) কাউকে বলো না কিন্তুু। কথা যেন ‘চালা-চালি’ না হয়। আমরা কয়েকজন এবার এমন ‘চাল মেরেছি’ যে বেশ কিছুদিন আমাদের ‘চাল চুলো’ মজবুত থাকবে। কেমন ‘চালবাজি’ করি – দেখবে এবার।
স্ত্রীঃ (স্বর নামিয়ে) চাল চুরি করবে? তবে যা’ ই করো, ‘চাল চলনে’ সতর্ক থেকো। কেউ যেন সন্দেহ না করে।তোমাকে বিশ্বাস করতে পারছি না। ভয় হয়। যদি কারো ‘কৌশলের চালে’ আটকে যাও! জানি না বুঝি! তুমি যা ‘কমচাল’! ‘চাল চালতে’ গিয়ে ‘চাল বিগড়িয়ে’ দাও যদি!
স্বামীঃ দুর! আমি কি এতই বোকা! দেখবে এবার কেমন ‘চালমাত’ করি। (স্বর নরম করে) ডার্লিং, এখন ‘কথা চালাচালি’ বন্ধ করে চেহারার ‘চালচিত্র’ পরিবর্তন করে সুন্দর ‘চালমার্কা’ একখান হাসি দাও তো।
স্ত্রীঃ (অভিমানের সুরে) যদি তুমি এমন ‘গদাইলস্করি চালে’ না চলে আমার ‘চালে চলো’ – তবেই আমার হাসি দেখবে।
স্বামীঃ ( হেসে) যদি ‘চালের মতো চাল’ বাতলিয়ে দিতে না পেরে শুধুই ‘প্যাঁচাল’ মারতে থাকো, তবে ‘বানচাল’ হবে আমাদের সব ‘কুটচাল’!!
স্ত্রীঃ রাখো তোমার ‘প্যাঁচালিপনা’। কোন্ ‘চালে’ চাল চুরি’ করলে আমাদের ভবিষৎ জীবনের  ‘চালচিত্র’ নিরাপদময় হবে- তা নিয়ে কথা ‘চালা চালি’ করি এবার…….
প্রভাষক, অর্থনীতি বিভাগ।