“বন্ধুত্ব, ভালবাসা ও মানবিকতা’র আরেক নাম হুমায়ূন কবির মিঠু”- তরিকুল আলম তারেক

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, জুলাই ৯, ২০২০
কিছু মানুষ মাল্টি গুন নিয়ে জন্মগ্রহণ করে। আমাদের একটি বন্ধুও তাই । আন্তরিকতায় সে আকাশ ছোঁয়া । তার সাথে আড্ডা দিলে হাসি খুশীতে কখন যে সময় পার হয়ে যায় বুঝাই যায় না।
মজার মজার কৌতুক আর হাসির ঘটনা এতো সুন্দর ভাবে অভিনয় করে বলতে পারে যা শুনলে হাসতে হাসতে পেটে খিল লেগে যায়।
তার ক্যারেকটারের সবচেয়ে সুন্দর দিকটি হচ্ছে তার হাসি। সেই হাসি দেখলে তার উপর যতো রাগ থাকুক না কেন নিমিষেই ভুলে যেতে বাধ্য। এই হাসিতেই আমাদের ভাবীর মন বশ করে রেখেছে। এ-তো গেল তার সম্বন্ধে সকল বন্ধুদের জানা কথা।
তার সমস্ত দোষ গুন ছাড়িয়ে যেটা এবার আমি আবিষ্কার করলাম সেটা হচ্ছে, সে অসম্ভব মানবিক একজন মানুষ। দেশের এই ক্রান্তিলগ্নে সে করোনাকালে অসহায়, দরিদ্র, কর্মহীন মানুষদের বিভিন্ন সময় অনেক সাহায্য করেছে এবং সহায়তায় বিভিন্ন সামগ্রী দিয়ে এখনও সবার পাশে দাঁড়ানোর চেষ্টা করে যাচ্ছে।
তার মানবিক দিকের আরেকটি উদাহরণ আজ দিতেই হচ্ছে। তার বোন লুনা আমাদেরও বন্ধু। লুনা যখন করোনায় আক্রান্ত হয়ে আইসিইউ তে আছে ঠিক তার বেশ কিছুদিন আগে থেকে আমাদের ব্যাচের মেরিন সাইন্স ডিপার্টমেন্টের আরেক বন্ধু সোহেলকে সে তার বাসায় ২০ দিন আশ্রয় দেয়। আমাদের বন্ধু সোহেল দীর্ঘদিন যাবত মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছে। বাসায় থাকেনা রাস্তায় ঘুরে বেড়ায় এবং রাস্তাতেই রাত কাটায়। করোনা কালীন সময়ে যেখানে ভয়ে অনেকে আপন জনকেই বাসায় রাখার সাহস পায়না সেখানে সে একজন ভবঘুরে বন্ধু কে তার বাসায় রেখেছে। যা সত্যিই প্রশংসনীয়। এই একটা ব্যাপারে ই বন্ধুদের প্রতি যে তার আত্মার বন্ধন তা প্রমাণ করে।
কারণ বন্ধু সোহেল মানসিক রোগী হওয়ায় সে কখন বাসা থেকে বের হতো কখন আসতো তার ঠিক নেই। সারাদিন ঘুরে দুপুরে বা গভীর রাতে বাসায় এসে খেতে চাইতো।
এদিকে তার বোন আইসিইউ তে করোনার সাথে যুদ্ধ করছে।
এমন কঠিন সময় আমার মনে হয় না কেউ তাকে আশ্রয় দিতো।
বন্ধু সোহেলের অনেক অনিয়ম এবং অত্যাচার নিরবে সহ্য করে গেছে সে এবং তার ফ্যামিলি যা লিখে প্রাকাশ করা যাবে না।
বন্ধুর জন্য এই যে মানবিক গুন তারজন্য মিঠুকে স্যালুট দিতে চাই।
আমার মনে হয় ওর এই মানবিকতার কারনেই তার বোন লুনা আইসিইউ থেকে সুস্থ হয়ে বাসায় ফিরেছে।
লুনা যখন আইসিইউ থেকে বাসায় আসে তার পরও সে বেশ কিছুদিন তার বাসায় ছিল। যদিও সোহেল কে মেরিন সাইন্স ডিপার্টমেন্টের সকলের সহায়তায় একটা মানসিক হাসপাতালে ভর্তি করা হয়েছে।
প্রিয় এই নায়ক এবং মানবিক বন্ধু ,  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২৩ তম ব্যাচের হিরো দুষ্টের শিরোমনি
হাসিয়ে আসর জমিয়ে রাখাই যার কাজ (শুধু হাসাতে পারে তাই নয় সৃষ্টিকর্তা তাকে দিয়েছে এক অসাধারণ হাসির উপহার তার সেই হাসি যে, কতো জনের বুকে তীরের মতো বিঁধে, তা কেবল যাদের বিঁধে তারাই জানে।)
যাকে তীরন্দাজ বললেও ভুল হবে না।ব আমাদের প্রিয় বন্ধু Humayoun Kabir Mitu মিঠু’র আজ জন্মদিন।
তাকে জানাই জন্মদিনের শুভেচ্ছা এবং অভিনন্দন।
শুভ জন্মদিন বন্ধু।
ভাল থাকিস।
সুস্থ থাকিস।
সুন্দর থাকিস।
আনন্দে থাকিস।
নিরাপদে থাকিস।
এক আকাশ শুভ কামনা এবং ভালবাসা।।

Categories