ফেব্রুয়ারি’২০২১ এর প্রথম সপ্তাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রাথমিক সিদ্ধান্ত।

প্রকাশিত: ১২:১১ পূর্বাহ্ণ, জানুয়ারি ২২, ২০২১

ফেব্রুয়ারি’২০২১ এর প্রথম সপ্তাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রাথমিক সিদ্ধান্ত।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভার্চুয়াল যৌথসভায় ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা গেছে। সেই অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে কীভাবে শিক্ষা পরিচালনা ও সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ক্লাস শুরু করা যায়, তা নিয়ে পরিকল্পনা প্রণয়ন করা হবে এবং দ্রুততম সময়ের মধ্যে সেটি মাঠ কর্মকর্তাদের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে।

সভায় উপস্থিত ছিলেন- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ অধীনস্থ দপ্তরের শীর্ষ কর্মকর্তারা।

সূত্র জানিয়েছে- ফেব্রুয়ারির প্রথমদিকে সকল স্তরের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান পরীক্ষার্থীদের ক্লাস শুরু করা হবে। ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত তাদের ক্লাস হবে। এরপর জুনে এসএসসি পরীক্ষা। সেই লক্ষ্যে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন করতে দ্রুত নির্দেশনা পাঠানো এবং আগামী শনিবার থেকে শিক্ষকদের নিয়মিত প্রতিষ্ঠানে উপস্থিত থাকতেও বলা হবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, সভায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি সংক্রান্ত বিষয়ে দুই মন্ত্রণালয় ও সংশ্লিষ্টদের মধ্যে আলোচনা হয়েছে।

ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে চিন্তাভাবনা করছেন জানিয়ে তিনি বলেন, তবে বিষয়টি এখনো চূড়ান্ত নয়। আগে একটি পরিকল্পনা তৈরি করে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের মাধ্যমে সকল বিদ্যালয়ে পাঠানো হবে এবং সেটি অনুসরণ করে শিক্ষকরা ক্লাস পরিচালনা করবেন। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান একসঙ্গে খোলা হবে।

একজন  শিক্ষা কর্মকর্তা বলেন, আপাতত এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস শুরু করা হবে। তবে এখনই সকল প্রাথমিক বিদ্যালয় খোলা হবে না। যেসব এলাকায় করোনা নেই কিংবা প্রাদুর্ভাব কম, সেখানে আগে খোলা হবে। মূলত এখন মফস্বল ও গ্রামের স্কুল খুলে দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।


Categories