“ফেনী নদী হতে অবৈধ ভাবে বালু উত্তোলন করার দায়ে ৪ লক্ষ টাকা জরিমানা”

প্রকাশিত: ৫:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২০

সুজন ভৌমিক, চট্টগ্রাম।               

ফেনী নদী হতে অবৈধ ভাবে বালু উত্তোলন করার দায়ে ৪ লক্ষ টাকা জরিমানা।

গত ৩১/০৮/২০২০ ইং  ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার শুভপুর ইউনিয়নের  জয়চাঁদপুর মৌজার ফেনী নদীর পাড়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা করেন ছাগলনাইয়া উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  জনাব সাজিয়া তাহের,  আরো উপস্থিত  ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হোমায়রা ইসলাম, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও পুলিশ বাহিনীর সদস্যগণ।

অভিযান চলাকালীন সময়ে ফেনী নদীর ছাগলনাইয়া সীমানায় প্রায় ১২ টি ট্রলারে করে অবৈধ ভাবে বালু উত্তোলন করতে দেখা যায়। ঘটনাস্থল হতে  আসামীদের ধরা হলে তারা তাদের অপরাধ স্বীকার করে। অবৈধভাবে বালু উত্তোলন করার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে এবং শুভপুর ইউনিয়নের নদীর পাড় ভেঙ্গে যাচ্ছে।  ফলে মানুষের ঘর-বাড়ি নদীগর্ভে বিলীন হযে যাচ্ছে।

এমতাবস্থায় “বালু ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০” অনুযায়ী ঐ সব ট্রলারের মালিকদের  ৪,০০,০০০/- (চার লক্ষ) টাকা জরিমানা করা হয় এবং ভবিষ্যতে এ ধরনের অপরাধের পুনরাবৃত্তি না করার জন্যে সতর্ক করা হয়।

নির্বাহী ম্যজিস্ট্রেট জানান   জনস্বার্থে  এ ধরণের অভিযান অব্যহত থাকবে। তবে এলাকাবাসী জানান রাঘব বোয়ালরা এখনো ধরা ছোঁয়ার বাহিরে আছে।


Categories