প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক প্রনোদনার চেক নন- এম পি ও শিক্ষকদের মাঝে বিতরণ।

প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, জুলাই ২, ২০২০

মো.আশরাফুল লতিফ (তুহিন),ব্রাহ্মণবাড়িয়া ::

মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধু কন্যা, জননেত্রী শেখ হাসিনা প্রদত্ত আর্থিক প্রনোদনার চেক আজ ২ জুলাই সকাল ১০.০০ টায় ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অত্র উপজেলার  নন-এমপিও শিক্ষকদের মাঝে বিতরন করা হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জনাব জীবন ভট্টাচার্যের সভাপতিত্বে  উক্ত চেক বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন  ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা জনাব পঙ্কজ বড়ুয়া ও বিশেষ অতিথি ছিলেন এম এ এইচ মাহবুব আলম, সাধারন সম্পাদক, সদর উপজেলা আওয়ামী লীগ । তাছাড়া নিয়াজ মুহাম্মদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  ও সাধারন সম্পাদক জেলা শিক্ষক সমিতি জনাব শাহিদুল ইসলাম সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ ও উপস্হিত ছিলেন। প্রত্যেক  শিক্ষা প্রতিষ্ঠান প্রধান অথবা তাদের মনোনীত প্রতিনিধিগণ নিজ প্রতিষ্ঠানের অার্থিক প্রনোদনার চেক গ্রহন করেন।

অার্থিক প্রনোদনার চেক গ্রহন শেষে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ব্রাহ্মণবাড়িয়া প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান ফোরামের সদস্য সচিব ও ব্রাহ্মণবাড়িয়া সিটি মডেল কলেজের অধ্যক্ষ জনাব মোস্তফা কামাল বলেন, ” করোনা ভাইরাসজনিত সংক্রমনের কারণে অার্থিক সংকটে পড়া নন-এমপিও শিক্ষক – কর্মচারীদের অার্থিক প্রনোদনায় অন্তর্ভুক্ত করায় মাননীয় প্রধানমন্ত্রী’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। শেখ হাসিনা অাবারও প্রমাণ করলেন যে, তিনি একজন মানবিক প্রধানমন্ত্রী এবং তার সুদৃঢ়  নেতৃত্বে দেশ উন্নতির চুড়ান্ত শিখরে আরোহণ করবে।”

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন সুত্রে জানা যায় যে, এই পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন উপজেলাস্থ নন-এমপিও ৮৯৬ জন শিক্ষক এবং ২০১ জন কর্মচারী সহ মোট ১০৯৭ জনের জন‍্য মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত মোট ৪৯,৮২,৫০০/- টাকার অনুদানের চেক বিতরণ করা হয়েছে ।

এদিকে গত ২৫ জুন   বৃহস্পতিবার শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী নওফেল  তার ফেসবুকে পেইজে এই তথ্য নিশ্চিত করে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাক বিশেষভাবে ধন্যবাদ দিয়ে তিনি লিখেন, “এমপিও বিহীন শিক্ষকদের জন্য এই দুর্যোগের সময়  ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা আমাদের ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক ও ২৫ হাজার ৩৮ কর্মচারীর মধ্যে বিতরণের জন্য জরুরি বরাদ্দ দেয়া হয়েছে।”

শিক্ষা মন্ত্রনালয় সুত্রে  জানা যায় যে, করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত ৬৪ জেলার ৮ হাজার ৪৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষকের প্রত্যেককে ৫ হাজার টাকা হারে এবং ২৫ হাজার ৩৮ জন নন-এমপিও কর্মচারীর প্রত্যেককে ২ হাজার ৫০০ টাকা হারে মোট ১ লাখ ৫ হাজার ৭৮৫ জন শিক্ষক-কর্মচারীর জন্য ২০১৯-২০২০ অর্থবছরে প্রধানমন্ত্রী তার ‘বিশেষ অনুদান’ খাত থেকে ৬৪ জন জেলা প্রশাসকের অনুকূলে বরাদ্দ দিয়েছেন।