পানছড়িতে ওলামা পরিষদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২০

নুরুল কবির আরমান, খাগড়াছড়ি প্রতিনিধিঃ
খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় ইমাম ও ওলামা পরিষদ উদ্যোগে মৃত ব্যক্তির কাফন, দাফন ও জানাযা বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠিত ইয়েছে।
আজ (২৩ অক্টোবর) বুধবার সকালে মধ্যনগর দাখিল মাদ্রাসায় অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন মুসলিম নগর জামে মসজিদের খতিব মাওলানা আব্দুস সত্তার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি কওমি মাদ্রাসা ও ওলামাঐক্য পরিষদের উপদেষ্টা মাওলানা সাব্বির মাহমুদ রশিদী।

প্রশিক্ষণ কর্মশালায় বক্তাগণ বলেন, জীবতদের উপর মৃত ব্যক্তির অন্যতম দায়িত্ব হলো তাঁর কাফন দাফনে সুন্দর ব্যবস্থা করা৷ কিন্তু দুঃখ জনক হলেও সত্য বর্তমানে কেউ মারা গেলে আপনজনের দূরে সরে যায়৷ ভয় পেয়ে কাছে আসতে চায় না৷ এটি মৃত ব্যক্তির উপর চরম অজ্ঞতা অবহেলা করার শামিল। হাদীসের উদ্ধৃতি দিয়ে বক্তাগণ বলেন,যে ব্যাক্তি মৃতকে গোসল দিল, কাফন পরালো, সুগন্ধি মাখলো, বহন করে নিয়ে গেল, তার জানাযার নামাজ পড়লো এবং তার গোচরীভূত হওয়া তার গোপনীয় বিষয় প্রকাশ করল না, তার থেকে গুনাহসমূহ তার জন্মদিনের মত বের হয়ে যায়। প্রশিক্ষণমূলক কর্মশালায় বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন মাওলানা সিরাজুল ইসলাম, মাওলানা শাহ আলম,মাওলানা আনোয়ার হোসাইন, মাওলানা মুফতি মহিউদ্দিন প্রমুখ।


Categories