পরিকল্পিতভাবে সংকট তৈরির অভিযোগে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন।

প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২২

পরিকল্পিতভাবে সংকট তৈরির অভিযোগে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন।

টানা কয়েক মাস ধরে দেশে চাল, তেল, আটা, ডিম, মুরগি, সাবান, ডিটারজেন্ট ও টুথপেস্টের বাজারে অস্থিরতা চলছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিয়মিত বাজার তদারকি করে। পাশাপাশি পণ্যের উৎপাদনকারী ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোকে নিয়ে সভা করে; যেখানে অস্বাভাবিক মূল্যবৃদ্ধির অভিযোগ ওঠে।

বাজারে চাল, আটা-ময়দা, ডিম, মুরগির মাংস ও টয়লেট্রিজ পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং কৃত্রিম সংকটের অভিযোগে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়েছে। বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন এ মামলা করেছে বলে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) জানা গেছে। তবে অভিযুক্ত কোম্পানিগুলোর সঙ্গে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা যায়নি।

কমিশন সূত্র জানায়, আটা-ময়দার জন্য সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ; চালের মূল্যবৃদ্ধির জন্য রশিদ অ্যাগ্রো ফুড প্রোডাক্টস, বেলকন গ্রুপ, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড; ডিমের জন্য ডিম ব্যবসায়ী-আড়তদার সমবায় সমিতির সভাপতি আমানউল্লাহ, প্যারাগন পোলট্রি লিমিটেড; মুরগির জন্য কাজী ফার্মস গ্রুপের এমডি কাজী জাহেদুল ইসলাম,  টয়লেট্রিজ পণ্যের জন্য ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের এমডিসহ ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই মামলা করা হয়েছে।

প্রতিযোগিতা কমিশনের সচিব মো. আবদুস সবুর গণমাধ্যকে বলেন, আইন অনুযায়ী এই ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ মাসের ২৬ তারিখ থেকে কোম্পানিগুলোকে ধারাবাহিকভাবে শুনানির জন্য ডাকা হয়েছে।

এদিকে কয়েক মাস ধরে বাজারে চালের দাম বেশি। মাসখানেক আগে মোটা চালের দাম উঠেছিল প্রতি কেজি ৫৫ টাকার ওপরে। একইভাবে চিকন চালের দাম উঠেছিল প্রতি কেজি ৮৫ টাকা পর্যন্ত। বাজারে অভিযান শুরু ও চাল আমদানির কারণে তা আবার কমতে শুরু করেছে।


Categories