নন-এমপিও শিক্ষকরা ৫০০০ টাকা এবং কর্মচারিরা ২৫০০ টাকা সরকারি অনুদান পাচ্ছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'বিশেষ অনুদান' খাত থেকে ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা বরাদ্দ

প্রকাশিত: ৯:৫২ অপরাহ্ণ, জুন ২৫, ২০২০

দেশের আট হাজার ৪৯২টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ননএমপিও ( বেতনবাবদ সরকারি টাকা পান না) ৮০ হাজার ৭৪৭ শিক্ষককে পাঁচ হাজার টাকা করে অনুদান দিচ্ছে সরকার। আর ২৫ হাজার ৩৮ জন কর্মচারী পাবেন আড়াই হাজার করে টাকা।করোনা ভাইরাসের কারণে অনির্ধারিত বন্ধে সংকটে পড়ায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ননএমপিও শিক্ষক-কর্মচারিদের এই আর্থিক দিচ্ছেন সরকার।

এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ‘বিশেষ অনুদান’ এর খাত থেকে ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা দেশের সব জেলা প্রশাসকদের অনুকূলে বরাদ্দ দিয়েছেন বলে শিক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছেন।। এখন তালিকার ভিত্তিতে জেলা প্রশাসকেরা এই টাকা সংশ্লিষ্ট ননএমপিও শিক্ষক-কর্মচারীদের অনুকূলে চেক বা ব্যাংক হিসাবের মাধ্যমে চলতি জুন মাসের মধ্যে বিতরণ করবেন।
করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এখন পর্যন্ত আগামী ৬ আগস্ট পর্যন্ত বন্ধের ঘোষণা আছে। সংক্রমণ পরিস্থিতি অব্যাহত থাকলে এই বন্ধ আরও দীর্ঘ হতে পারে। এর ফলে পড়াশোনার ক্ষতির পাশাপাশি বেসরকারি শিক্ষক-কর্মচারীরা বিশেষ করে সরকারের অনুুদানের বাইরে থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা খুবই সংকটে পড়ে যায়। এ জন্য তাদের কীভাবে সহায়তা করা যায় সেটি নিয়ে বেশ কিছুদিন ধরেই প্রস্তুতি চলছিল।
শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তালিকাভুক্ত ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের হালনাগাদ তথ্য ইতিপূর্বে সংগ্রহ করে তথ্যভান্ডার তৈরি করা হয় এবং স্থানীয় প্রাশাসনের মাধ্যমে নামের তালিকা যাচাইবাছাই করা হয়


Categories