নওগাঁয় ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমে মাধ্যমিকের ক্লাস প্রচার।

প্রকাশিত: ৭:৪৬ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২০

অহিদুল ইসলাম, নওগাঁঃ নওগাঁ জেলার ধামইরহাট উপজেলায় মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন ভিত্তিক পাঠদান কার্যক্রম শুরু হয়েছে। স্থানীয় ডিস লাইনের মাধ্যমে এ এলাকার হাজারো শিক্ষার্থী ঘরে বসে শিক্ষা গ্রহণ করছে। দেরীতে হলেও এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয়  অভিভাবকবৃন্দ।

সারাদেশে করোনা প্রাদুর্ভাবের কারণে চলতি বছরের ১৭ মার্চ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করে সরকার। সেই থেকে শিক্ষক,শিক্ষার্থী ও কর্মচারীরা ঘর মুখী হয়ে পড়ে। প্রায় সাড়ে ৩ মাস ধরে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীরা অলস হয়ে পড়ে। অভিভাবকগণ এ পরিস্থিতিতে উদ্বিগ্ন হয়ে পড়ে। উপজেলা মাধমিক শিক্ষা অফিসের উদ্যোগে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় অবশেষ কোমলমতি শিক্ষার্থীদের কথা বিবেচনা করে স্থানীয়ভাবে শুরু হয়েছে অষ্টম থেকে দশম শ্রেণী পর্যন্ত অনলাইন ভিত্তিক পাঠদান কার্যক্রম।

এব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহফুজুর রহমান বলেন, গতকাল মঙ্গলবার (৭ জুলাই) থেকে এ উপজেলায় স্থানীয় ডিস লাইনের মাধ্যমে বাংলা, ইংরেজী,গণিত ও বিজ্ঞান বিষয়ে শুরু হয়েছে পাঠদান কার্যক্রম। আগের দিন ক্লাস রেকর্ডিং করে পরের দিন সেটি প্রচার করা হচ্ছে। প্রত্যেক দিন দুটি শ্রেণীর দুটি করে পাঠদান প্রচার করা হচ্ছে। প্রত্যেকদিন সকাল ১০ টা পঁচিশ মিনিট থেকে ৩০ মিনিট স্থায়ী পাঠদান শুরু হয়ে শেষ হয় ১১ টা ৫৫ মিনিটে। অনলাইনে ক্লাস চালু হওয়ার পরেও এ উদ্দোগ কেন নিলেন এবং এই ক্লাস প্রচারের খরচ কিভাবে আসবে এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, এই এলাকা তুলনামূলক ভাবে অনুন্নত। এই এলাকার অধিকাংশ শিক্ষার্থীদের দ্বারা এমবি কিনে অনলাইনে ক্লাস দেখা সম্ভব নয়। এতে শিক্ষার্থীদের তেমন কোন খরচ হবেনা। তারা যেন এই পাঠদান থেকে বাদ না পরে এজন্যই এ উদ্দোগ নেওয়া হয়েছ। এবং যতদিন প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিন আমাদের এ কার্যক্রম চলমান রবে বলেও জানান এ কর্মকর্তা।

এব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মোবারুল ইসলাম বলেন, ধামুরহাট উপজেলা শিক্ষা অফিসার সাহেব যে উদ্দোগ নিয়েছেন নিঃসন্দেহে সেটা একটি ভালো কাজ। পর্যায়ক্রমে জেলার প্রতিটি উপজেলায় এটি চালু করা হবে।

প্রথম দিন ক্লাস শুরুতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায়,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহফুজুর রহমান, একাডেমিক সুপারভাইজার কাজল কুমার সরকার,প্রধান শিক্ষক এসএম খেলাল-ই-রব্বানী,প্রধান শিক্ষক লুৎফর রহমান,প্রধান শিক্ষক সাইফুল ইসলাম,প্রধান শিক্ষক মুকুল হোসেন প্রমুখ।