“ধোনি ধোনিই-তার কীর্তিগুলো ক্রিকেটের ইতিহাসে অম্লান হয়ে থাকবে যুগের পর যুগ-রোহিত”

প্রকাশিত: ১:৪৫ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০২০

ধোনি ধোনিই-তার কীর্তিগুলো ক্রিকেটের ইতিহাসে অম্লান হয়ে থাকবে যুগের পর যুগ-রোহিত শর্মা।

মাহেন্দ্র সিং ধোনি তার আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেন বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দিয়ে ২০০৪ সালে । এরপর পার হয়ে গেছে ১৬টি বছর। আর হয়তো খুব বেশি দিন দেশের জার্সি গায়ে চাপানো হবে না এ ক্রিকেটারের। তবে অধিনায়ক হিসেবে তার কীর্তিগুলো ক্রিকেটের ইতিহাসে অম্লান হয়ে থাকবে যুগের পর যুগ।

ইতিহাসের একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির সব ট্রফি জেতার রেকর্ড আছে ধোনির। অতীতে যা করে দেখাতে পারেনি আর কেউ। এর শুরুটা হয় ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে। এরপর মাহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত জিতেছে ২০১১ বিশ্বকাপ এবং ২০১৩ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। এছাড়াও টেস্ট র‌্যাংকিংয়ের চূড়ায় দলকে আরোহণ করাতে সক্ষম হয়েছেন ঝাড়খন্ডে জন্ম নেওয়া এ ক্রিকেটার।

এতোসব সফলতার জন্য প্রায়ই ধোনির গুণকীর্তন করেন বর্তমান ও সাবেক ক্রিকেটাররা। এবার ধোনিকে প্রসংসায় ভাসালেন তার সতীর্থ ক্রিকেটার রোহিত শর্মা। এ ওপেনারের দাবি ধোনি একজনই। তার মতো হতে পারবে না আর কেউ।

সুরেশ রায়নার মন্তব্যের ওপর ভিত্তি করে ধোনির ব্যাপারে জানতে চাওয়া হয় রোহিতের কাছে। জবাবে হিটম্যান বলেন, ‘রায়নার মন্তব্য আমিও শুনেছি। তবে ধোনি একজনই। কেউ তার মতো হতে পারবে না। সবাই যার যার মতো। তাই আমি তুলনা করবো না। প্রত্যেকের আলাদা আলাদা শক্তি ও দুর্বলতা থাকে।’

টেস্ট কে ২০১৪ সালে বিদায় জানানোর আগে ৯০ টেস্ট খেলেন ধোনি। ব্যাট হাতে ৬ সেঞ্চুরি আর ৩৩ ফিফটির সাহায্যে করেন ৪ হাজার ৮৭৬ রান। টেস্ট কে বিদায় জানালেও এখনো খেলে যাচ্ছেন ওয়ানডে আর টি-টোয়েন্টি। এখন পর্যন্ত খেলা ৩৫০ ওয়ানডে এবং ৯৮ টি-টোয়েন্টি থেকে এ ডানহাতি মাহেন্দ্র সিং ধোনির সংগ্রহ যথাক্রমে ১০ হাজার ৭৭৩ এবং ১ হাজার ৬১৭ রান।


Categories