ধানমণ্ডিতে স্থায়ী ক্যাম্পাসের দাবিতে সড়কে ভিকারুননিসার ছাত্রীরা।

প্রকাশিত: ৪:০৪ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২২

ধানমণ্ডিতে স্থায়ী ক্যাম্পাসের দাবিতে সড়কে অবস্থান নিয়েছে ভিকারুননিসার ছাত্রীরা।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ধানমন্ডি শাখা ‘বন্ধের অপচেষ্টার’ প্রতিবাদে এবং সেখানে স্থায়ী ক্যাম্পাসের দাবিতে ঢাকার মিরপুর সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখিয়েছে শিক্ষার্থী ও অভিভাবকরা।

মঙ্গলবার বেলা ১২টার দিকে তারা ধানমণ্ডি ৮ নম্বরের স্কুল শাখা থেকে মিছিল নিয়ে বেরিয়ে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের সামনের মোড়ে এসে অবস্থান নেন। ফলে মিরপুর সড়কের এক পাশে যানবাহন চলাচল বিঘ্নিত হয়।

সেখানে উপস্থিত একজন অভিভাবক জানান, অনেকদিন ধরেই তারা এই শাখা বন্ধের কথা শুনছিলেন।

একজন অভিভাবক বললেন,“আমার বাচ্চা এখানে পড়ে। এই শাখা বন্ধের পাঁয়তারা চলছে। কেন এটা বন্ধ করে দেওয়া হবে? এই অপচেষ্টা বন্ধের প্রতিবাদে আমরা আজকে রাস্তায় নেমেছি।”

আরেকজন অভিভাবক বলেন, “বলা হচ্ছে এই শাখাটা জীর্ণ অবস্থায় আছে। এই শাখায় নাকি মাসে ১৮-২০ লাখ টাকা লস হয়। এখানে স্টুডেন্ট কম। এমন অজুহাতে এই শাখা বন্ধ করে দেওয়া হবে বলে আমরা শুনছি।

“আমাদের বাচ্চাদের অন্য শাখায় ভর্তি করাতে বলা হচ্ছে। কিন্তু আনুষ্ঠানিকভাবে আমাদের কিছু জানানো হয়নি স্কুল থেকে। এত বছরের পুরানো একটা শাখা কেন বন্ধ করে দেওয়া হবে? কোনো সমস্যা থাকলে সেটার সমাধান করা হোক।”

ধানমন্ডি থানার ওসি ইকরাম আলী মিয়া  জানান, বেলা সোয়া ২টা পর্যন্ত ছাত্রীরা সড়কেই অবস্থান করছিল।

“তারা বলছে, কর্তৃপক্ষের সুনির্দিষ্ট ঘোষণা ছাড়া তারা যাবে না। আমরা বিষয়টি নিয়ে তাদের সাথে কথা বলার চেষ্টা করছি।”

বিষয়ে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষের বক্তব্য জানতে অধ্যক্ষ কামরুন নাহারকে ফোন করা হলেও তিনি ধরেননি।

শিক্ষার্থীদের এই বিক্ষোভের ফলে মিরপুর সড়কের এক পাশে যানবাহন চলাচল বিঘ্নিত হচ্ছে বলে ট্রাফিক পুলিশের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে।

বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শাখা হিসেবে ১৯৯৫ সালে ধানমণ্ডির এ ক্যাম্পাসের কার্যক্রম শুরু হয়। বর্তমানে এ শাখায় প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী আছে আঠারোশর বেশি।

এ শাখা বন্ধ না করার দাবি জানিয়ে গত কিছুদিন ধরেই বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন অভিভাবকরা। ধানমণ্ডিতে স্থায়ী ক্যাম্পাস করার দাবিতে ভিএনএসসি (ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ) ঐক্য পরিবার, ধানমন্ডি শাখার ব্যানারে অভিভাবকরা শিক্ষামন্ত্রী বরাবরে চিঠি দিয়েছেন। স্কুলের সামনে তাদের লিফলেটও বিলি করতে দেখা গেছে।

তবে শিক্ষকরা নাম প্রকাশ করে এ বিষয়ে কথা বলতে রাজি নন। তাদের ভাষ্য, যেহেতু ‘অফিসিয়ালি’ তাদের কিছু জানানো হয়নি, সেহেতু তারা কথা বলতে পারবেন না।

 

 


Categories