দেশে প্রথম অনলাইন বৃক্ষ মেলার আয়োজন করেছে ব্রাহ্মণবাড়িয়ার একদল বাগান প্রেমী।

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২০

মো.আশরাফুল লতিফ (তুহিন), ব্রাহ্মণবাড়িয়া।

” বাগানে বাগানে ভরবে দেশ ; সবুজ হবে বাংলাদেশ ” — এই স্লোগান নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার একদল তরুন বাগান প্রেমীদের অায়োজনে বাংলাদেশের প্রথম  মাসব্যাপী অনলাইন বৃক্ষ মেলা শুরু হয়েছে গত ২০ জুন থেকে এবং মেলাটি চলবে ২০ জুলাই পর্যন্ত।   ” বাগান প্রেমী–The Garden Lover ” নামের এই সংগঠনের আয়োজনে ব্রাহ্মণবাড়িয়া কলেজ পাড়া ডিসি – এস পি রোডস্হ সানবীম মডার্ন স্কুলের ক্যাম্পাসে চলছে এই ব্যতিক্রমধর্মী আয়োজনটি।

অনলাইন বৃক্ষ মেলা হলেও এখানে স্বাস্হবিধি মেনে,মাস্ক পরিধান করে দর্শনার্থীরা সকাল ১০.০০ টা থেকে দুপুর ১.০০ টা পর্যন্ত  মেলা ভিজিট করার সুযোগ রয়েছে।

The Garden Lover গ্রুপের প্রতিষ্ঠাতা ও মেলার আয়োজক মো. চন্দন অাহমেদ এরশাদ ” দৈনিক আমাদের ফোরামকে জানান, ” তাদের এখানে ইনডোর এবং আউটডোর সব রকমের গাছ রয়েছে, যেমন– বিভিন্ন রকম ফুল, ফল,  ঔষধি ও কাঠ গাছ এবং ক্যাকটাস জাতীয় ইনডোর গাছ সমূহ।

চন্দনকে  প্রশ্ন করা হয়েছিল ব্রাহ্মণবাড়িয়ার বাইরে থেকে যদি কেউ গাছ কিনতে চায়, তাহলে তিনি কীভাবে কিনবেন? উত্তরে সে জানায়,” বাংলাদেশে বিভিন্ন জেলার বাগান প্রেমী অনলাইন গ্রুপ গুলোর সাথে অামরা কানেক্টেড অাছি। গ্রুপগুলোতে ভিজিট করে ক্রেতা প্রথমে তাদের পছন্দের গাছগুলো সিলেক্ট করবে। তারপর বিকাশে পেমেন্ট করলে, গাছগুলো  কুরিয়ারে ক্রেতার ঠিকানায় পৌঁছে দেয়া হবে।”

বাগান প্রেমী গ্রুপের অারেক মডারেটর, নুসরাত ফারিয়া নিশি বলেন, “দেশকে সবুজে সবুজে ভরে দিতে এবং মানুষকে বাগান করতে অাগ্রহী করে তুলতে অামরা এই ব্যতিক্রমধর্মী আয়োজনটি করেছি। গাছ লাগান ; পরিবেশ বাঁচান এবং সবুজ শ্যামল সুন্দর ধরিত্রী গড়ে উঠবে – এটিই আমাদের প্রত্যাশা।

মেলা পরিদর্শন করতে যাওয়া এক দর্শনার্থী সাহিল রহমানের অনুভুতি জানতে চেয়েছিলাম। তিনি জানান,  ” নিঃসন্দেহ এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। তাদের এই উদ্যোগের মাধ্যেমে মানুষকে গাছ কিনতে এবং বৃক্ষ রোপনে অাগ্রহী হবে।তিনি সবাইকে মেলা পরিদর্শনের অাহবান জানান।

চন্দন ছাড়াও  মোঃ সাইফুল ইসলাম ভুইঁয়া (বিপুল), (এডমিন), কাউসার আহম্মেদ (মডারেটর), তোফা সাহা হিমু (মডারেটর), নুসরাত ফারিয়া নিশি (মডারেটর), মোঃ জিয়াউল আলম ভুইঁয়া, সাইমা-উন-নুর (মডারেটর), তরিকুল জুনাইদ (মডারেটর), মোঃ আজমীর ইসলাম (মডারেটর) ,মোহাম্মদ রহমতুল্লাহ (মডারেটর) হিসেবে বাগান প্রেমী — The Garden Lover গ্রুপটিকে এগিয়ে নিতে নিজস্ব বাগান গড়ে তু্লেছেন এবং মানুষকে বৃক্ষরোপণের জন্য আগ্রহী করে তুলছেন। তাদের এই পরিবেশ বান্ধব প্রশংসনীয়  উদ্যোগটি কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের চরণ দুইটি মনে করিয়ে দিচ্ছে ” দাও ফিরে সে অরণ্য, লও এ নগর।”