দাখিল শুরু ১৪ নভেম্বর, এসএসসিও কি একই দিনে!

প্রকাশিত: ১২:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২১
চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে আগামী ১৪ নভেম্বর। একই দিনে এসএসসি পরীক্ষা শুরু হতে পারে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

বৃহস্পতিবার ২০২১ সালের দাখিল পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড। সে অনুযায়ী, দাখিল পরীক্ষা তিন দিনে অনুষ্ঠিত হবে। শেষ হবে ২১ নভেম্বর।

দাখিল পরীক্ষার ঘোষিত সময়সূচি অনুযায়ী, কোরআন মাজিদ ও তাজভিদ এবং পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা হবে প্রথম দিন (১৪ নভেম্বর) এবং ১৮ নভেম্বর হবে হাদিস শরিফের পরীক্ষা। আর ২১ নভেম্বর অনুষ্ঠিত হবে ইসলামের ইতিহাস, রসায়ন (তত্ত্বীয়), তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল কোরআন গ্রুপ)।

দাখিলের সময়সূচিতে দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে হবে এই পরীক্ষা। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। তবে পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে। এমসিকিউ এবং সিকিউ (সৃজনশীল প্রশ্ন) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

আলাদা সময়সূচিতে পরীক্ষা হলেও সাধারণত প্রতিবছর এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষার শুরুর দিনটি একই থাকে। কিন্তু এবার দাখিলের সময়সূচি ঘোষণা হলেও এসএসসির সময়সূচি এখনো ঘোষণা হয়নি।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় উপকমিটির প্রধান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আমি শুনেছি মাদ্রাসা শিক্ষা বোর্ড পরীক্ষার রুটিন আপলোড করেছে। কিন্তু আমরা এখনো শিক্ষা মন্ত্রণালয় থেকে রুটিন সংক্রান্ত কোনো নির্দেশনা পাইনি।

সূত্র জানায়, আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে।


Categories