“তিন হাজার পঁচাত্তর কোটি তেত্রিশ লাখ টাকা ব্যয়ে সাত প্রকল্পের অনুমোদন একনেক সভায়”

প্রকাশিত: ১:৩৯ পূর্বাহ্ণ, জুলাই ২৯, ২০২০

তিন হাজার পঁচাত্তর কোটি তেত্রিশ লাখ টাকা ব্যয়ে সাত প্রকল্পের অনুমোদন একনেক সভায়।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৩ হাজার ৭৫ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে ৭টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে যা ছিল বর্তমান সরকারের ৩৭তম সভা ও নতুন অর্থবছরের (২০২০-২১) চতুর্থ । এর মধ্যে সরকার দেবে ২ হাজার ১৩২ কোটি ৮৮ লাখ টাকা এবং বিদেশি ঋণ ৯৪২ কোটি ৪৬ লাখ টাকা।

মঙ্গলবার (২৮ জুলাই) গণভবন থেকে প্রধানমন্ত্রী ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবনের সাথে প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রী জনাব এম এ মান্নান একনেক সভায় অংশ নেন।

রাজধানী শেরেবাংলা নগরে অবস্থিত এনইসি সম্মেলন কক্ষ থেকে একনেক সভায় অংশ নেন সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবরা।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী জনাব এম এ মান্নান অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে সাংবাদিকদের বিস্তারিত তথ্য তুলে ধরেন। আজকের একনেকে অনুমোদিত প্রকল্পগুলোর তথ্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন-

আজকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চারটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

তার মধ্যে ‘রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ব্যবস্থার পুনর্বাসন’ প্রকল্প,   ‘খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন’ প্রকল্প,   ‘ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্য পুওরেস্ট (আইএসপিপি)-যত্ন (তৃতীয় সংশোধিত)’ প্রকল্প ও   ‘আমার বাড়ি আমার খামার (চতুর্থ সংশোধিত)’ প্রকল্প।

আর কৃষি মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে-  ‘তুলার গবেষণা উন্নয়ন ও প্রযুক্তি হস্তান্তর’ প্রকল্প ও   ‘মুজিবনগর সেচ উন্নয়ন’ প্রকল্প এবং   তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন (দ্বিতীয় পর্ব)’ প্রকল্প একনেক সভায় অনুমোদন দেয়া হয়েছে।

ভিডিও কনফারেন্স সভায় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী জনাব মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী জনাব ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী জনাব মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জনাব মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভায় অংশ নেন।


Categories