তাহিরপুরে মুক্ত দিবস পালিত হয়েছে।

প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০২১
সোহেল আহমদ সাজু-তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি।

তাহিরপুরে মুক্ত দিবস পালিত হয়েছে।

১৯৭১ সালের ৪ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের প্রবল আক্রমণে তাহিরপুর থেকে পালিয়ে যেতে বাধ্য হয়েছিল হানাদার বাহিনী। সেই থেকে গৌরভময় দিনটির স্মরণে প্রতিবছর  ৪ডিসেম্বর তাহিরপুরে মুক্ত দিবস পালন করা হয়।
আজ ৪ডিসেম্বর সকাল ১১টায় এ উপলক্ষে তাহিরপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তানদের সজ্জিত পোষাকে মাথায় লাল সবুজের কেপ, ব্যান্ডপার্টি বাজিয়ে একটি র‍্যালী উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।
র‍্যালী শেষে সদর বাজারে তাহিরপুর উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের সভাপতিত্বে  বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব আবুল হোসেন খান, সাবেক সভাপতি আলহাজ্ব আব্দুছ ছোবাহান আখঞ্জি, উপজেলা আওয়ামীলীগ সহ সভাপতি আলী মর্তূজা, উপজেলা আওয়ামীলীগ যুগ্ম সাধারন সম্পাদক ও উপজেলা প্রেসক্লাব সভাপতি  আমিনুল ইসলাম, সদর ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রৌজ আলী, উপজেলা যুবলীগ আহবায়ক হাফিজ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাহিদ প্রমুখ।
মুক্তিযোদ্ধার সন্তান ওয়াহিদ খসরুর সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি আবুল বাশার, মুক্তিযোদ্ধা সন্তান বিলাল হোসেন, উপজেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক মনিরাজ শাহ প্রমূখ।
সভায় তাহিরপুর উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার রফিকুল ইসলাম সহ অন্য মুক্তিযোদ্ধারা বলেন, তাহিরপুর উপজেলা ৫নং সেক্টরের ৪নং সাব সেক্টরের বড়ছড়া, টেকেরঘাট এর অধিনে ছিল। এই দিনে মুক্তিযোদ্ধারা উপজেলার বিভিন্ন এলাকায় সারা রাত জেগে যুদ্ধ করে হানাদার বাহিনীদের কে পরাজিত করে।
১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী তাহিরপুর উপজেলা ছেড়ে জামালগঞ্জ উপজেলা হয়ে সুনামগঞ্জ শহরের দিকে পালিয়ে যায়।

Categories