“টানা নয় বার শিরোপার সুযোগ জুভেন্তাসের সামনে”

প্রকাশিত: ১১:৫৪ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২০

ফিওরেন্টিনার সঙ্গে ইন্টার মিলান ঘরের মাঠে ড্র করায় বৃহস্পতিবারই টানা নয় বার শিরোপা নিশ্চিত সুযোগ চলে এল জুভেন্তাসের সামনে।

চ্যাম্পিয়নশিপ প্রায় নিশ্চিত। শুধু আনুষ্ঠানিকতা বাকি। ফিওরেন্টিনার সঙ্গে ইন্টার মিলান ঘরের মাঠে ড্র করায় বৃহস্পতিবারই টানা নয় বার শিরোপা নিশ্চিত সুযোগ চলে এল জুভেন্তাসের সামনে। বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় অ্যাওয়ে ম্যাচে উদিনেসের মুখোমুখি হচ্ছেন রোনালদোরা। এই ম্যাচে জিততে পারলে তিন ম্যাচ হাতে রেখেই টানা নবমবার সিরি-আ শিরোপা জিতে নেব তুরিনের ওল্ড লেডিরা।

এখনও পর্যন্ত ৩৪ ম্যাচ খলে ৮০ পয়েন্টে শীর্ষেই রয়েছে জুভেন্টাস। দ্বিতীয়স্থানে থাকা আটলান্টার ৩৫ ম্যাচে সংগ্রহ ৭৪ পয়েন্ট। অর্থাৎ, আজ জিতলে ৩৫ ম্যাচ খেলে ৮৩ পয়েন্টে পৌঁছে যাবে জুভেন্টাস। সে ক্ষেত্রে বাকি তিন ম্যাচে জয় তুলে নিলেও ৮৩ পয়েন্টের বেশি সংগ্রহ করা সম্ভব নয় আটলান্টার পক্ষে। আর এই স্থানে থেকে শেষ করলেও মুখোমুখি সাক্ষাতে আটলান্টার তুলনায় জুভেন্টাসের রেকর্ড ভালো হওয়ায় শিরোপা উঠে যাবে জুভদের হাতেই।

বুধবার ফিওরেন্টিনার বিরুদ্ধে ইন্টার মিলানের জয় জুভেন্তাসের শিরোপা জয়ের অপেক্ষা দীর্ঘায়িত করতে পারত; কিন্তু পয়েন্ট খুইয়ে আটলান্টাকে টপকে লিগ টেবিলে দ্বিতীয়স্থানেও পৌঁছতে পারলো না ইন্টার। যদিও আটলান্টার সঙ্গে ইন্টারের দ্বিতীয়স্থানের লড়াইটা জুভেন্টাসের আজ শিরোপা নির্ণয় হয়ে গেলেও চলমান থাকবে।

কারণ সমান সংখ্যক ম্যাচ খেলে আটলান্টার চেয়ে মাত্র এক পয়েন্ট পিছিয়ে রয়েছে ইন্টার। বুধবার ফিওরেন্টিনার বিরুদ্ধে ভালো খেলেও জয় হাতছাড়া করে ইন্টার। ম্যাচে রোমেলু লুকাকু এবং অ্যালেক্সিস সানচেজের দু’টি প্রচেষ্টা পোস্টে প্রতিহত হয়ে ফিরে আসে।

আগের ম্যাচে একাধিক রেকর্ড গড়ার পর জুভেন্টাসের হয়ে আরও রেকর্ডে চোখ ক্রিশ্চিয়ানো রোনালদোর। ‘ওল্ড লেডি’র হয়ে চলতি সিরি-আ মৌসুমে ইতিমধ্যেই ৩০টি গোল হয়ে গেছে পর্তুগিজ তারকার।

১৯৩৩-৩৪ ইতালির বিশ্বকাপজয়ী দলের সদস্য ফেলিস বোরেলের পর প্রথম জুভেন্টাস ফুটবলার হিসেবে এই নজির গড়বেন সিআর সেভেন। এছাড়া বায়ার্নের লেওয়ানডস্কিকে টপকে (৩৪) চলতি মৌসুমে ইউরোপের সব লিগ মিলিয়ে সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড় অব্যাহত থাকবে সিআর সেভেনের।