জয় না পেলেও ১৪তম সেঞ্চুরিতে কয়েকটি রেকর্ড বাবর আজমের। 

প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২১

জয় না পেলেও ১৪তম সেঞ্চুরিতে কয়েকটি রেকর্ড বাবর আজমের। 

হোয়াইটওয়াশ হয়ে দল হেরেছে তাও বর্তমানে দ্বিতীয় সারির ইংল্যান্ডের কাছে। ক্যারিয়ার সেরা ইনিংস খেলেও ম্যাচ শেষে হাসিমুখে মাঠ ছাড়তে পারেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তবে বার্মিংহামে মঙ্গলবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে বেশ কয়েকটি রেকর্ডে নাম লিখিয়েছেন তিনি।

ম্যাচে ওয়ানডে ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরি তুলে নেন বাবর আজম। ১৩৯ বলে ১৪ বাউন্ডারি আর ৪ ছক্কায় গড়া ১৫৮ রানের ইনিংসটি ছিল তার ক্যারিয়ারেরই সেরা।

১৫০ বা তার বেশি রানের ইনিংস খেলা ইংল্যান্ডের বিপক্ষে ইতিহাসের প্রথম অধিনায়কও বাবর আজম। তার আগে ২০০৯ সালে সেঞ্চুরিয়ানে ইংলিশদের বিপক্ষে ১৪১ রানের ইনিংস খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গ্রায়েম স্মিথ।

আরেকটি রেকর্ডে বিশ্বের সবাইকে ছাড়িয়ে গেছেন বাবর আজম। ওয়ানডেতে ১৪ সেঞ্চুরি করতে তার লেগেছে ৮১ ইনিংস। ছেলে কিংবা মেয়ে-কোনো ধরনের ক্রিকেটেই কেউ এত কম ইনিংসে ১৪ সেঞ্চুরি করতে পারেননি।

ছেলেদের ক্রিকেটে এই রেকর্ডের মালিক ছিলেন হাশিম আমলা। ৮৪ ইনিংসে ১৪ ওয়ানডে সেঞ্চুরি ছুঁয়েছিলেন দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান।

আর অস্ট্রেলিয়ার নারী দলের অধিনায়ক ম্যাগ লেগিং ওয়ানডের দ্রুততম ১৪ সেঞ্চুরির মালিক ছিলেন এতদিন। ৮২ ইনিংসে এই রেকর্ড গড়েছিলেন তিনি।

অল্পের জন্য আরেকটি রেকর্ডে আমলাকে পেছনে ফেলতে পারেনি বাবর আজম। মাত্র ১৫ রানের জন্য ওয়ানডের দ্রুততম ৪ হাজারি ক্লাবে নাম লেখাতে পারেননি পাকিস্তান অধিনায়ক।


Categories