জোয়ারের সাথে ভারী বর্ষণ, সমুদ্রবন্দরে ৩ নং সংকেত

প্রকাশিত: ৮:৪১ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২০
এম. ইউছুফ | চট্টগ্রাম ||
চট্টগ্রামে ভারি বর্ষণ ও সাথে জোয়ারের পানিতে ডুবেছে নগরীর নিম্নাঞ্চাল। যেসব এলাকার নালা, ড্রেন ইতোমধ্যে পরিষ্কার করা হয়নি কিংবা জলাবদ্ধতা প্রকল্পের কাজ চলমান রয়েছে এমন বেশিরভাগ নিচু এলাকায় জলাবদ্ধতা বেশী। 
নগরীর, চকবাজার, প্রবর্তক মোড়, মুরাদপুর, বাকলিয়া, চন্দনপুরা ডিসি রোড, বহদ্দারহাট, সিডিএ,  রাহাত্তারপুল, পূর্ব বাকলিয়া, আগ্রাবাদ, গোসাইলডাঙ্গা মা ও শিশু হাসপাতাল, মধ্যম হালিশহর, পাথরঘাটা, আছদগঞ্জ শুটকি পট্টি, রশিদ বিল্ডিং, হালিশহর এলাকার বাসিন্দারা সবচেয়ে বেশী জলাবদ্ধতায় দুর্ভোগে পড়েন।
রোববার ভোররাত থেকে চট্টগ্রামে মাঝারি থেকে ভারি বর্ষণ শুরু হয়। থেমে থেমে দুপুর পর্যন্ত মেঘলা আকাশ থেকে কখনো গুঁড়ি গুঁড়ি কখনো মুষলধারে বৃষ্টি নামে। এদিকে আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে- চট্টগ্রামের অধিকাংশ জায়গায় আজ অস্থায়ী দমকা বাতাস কিংবা ঝড়ো হাওয়ার সাথে থেমে থেমে মাঝারি থেকে ভারি ধরনের বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
চট্টগ্রাম আবহাওয়া অফিস রোববার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেই সাথে অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা বাতাস কিংবা ঝড়ো হাওয়ার সাথে থেমে থেমে মাঝারি থেকে ভারি ধরনের বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
তাছাড়া সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে ও তংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দক্ষিণ দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১২ কি.মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে, যা অস্থায়ী দমকা হাওয়ার আকারে সর্বোচ্চ ৩৫-৪৫ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৩নং স্থানীয় সতর্কতা সংকেত ও নদী বন্দরের জন্য ১নং নৌ সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

 


Categories