চীন কর্তৃক জমি দখল, স্বীকার করলো ভারত

প্রকাশিত: ১:১৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২০

লাদাখে সীমান্ত নিয়ে চীন ও ভারতের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যে ভারতের বড় অংশ চীন দখল করেছে বলে দেশটির গণমাধ্যম জানায়। তবে এবার আনুষ্ঠানিক ভাবে চীন কর্তৃক জমি দখলের কথা স্বীকার করলো ভারত।

চীন লাদাখের প্রায় ৩৮ হাজার বর্গ কিলোমিটার জমি দখল করে রেখেছে বলে জানিয়েছে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ১৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার রাজ্যসভায় লাদাখ ইস্যুতে বিবৃতি প্রদানকালে তিনি এই তথ্য জানান। এমন খবর প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম সংবাদ প্রতিদিন।

এ বিষয়ে রাজনাথ সিং বলেন, চীন বেআইনিভাবে লাদাখের প্রায় ৩৮ হাজার বর্গ কিলোমিটার জমি দখল করে আছে। এছাড়াও পাকিস্তান তথাকথিত শিনো-পাকিস্তান এলাকা হতে আরো ৫ হাজার ১৮০ বর্গ কিলোমিটার চীনকে দিয়েছে। এগুলো বাদেও ভারতের দখলে থাকা আরো ৯০ হাজার বর্গ কিলোমিটার জমি চীন নিজেদের বলে দাবি করছে।

তিনি আরো বলেন, সীমান্ত পরিস্থিতি এখন এমন পর্যায়ে আছে, তার বিস্তারিত তথ্য সংসদে বলা সম্ভব নয়। সাংসদ সদস্যরা মোদি সরকারের অবস্থানের সঙ্গে সহমত হবেন বলেও আশা প্রকাশ করেন রাজনাথ সিং।

এ সময় চীনকে দায়ী করে তিনি আরো বলেন, ‘বর্তমান পরিস্থিতি অনেক আলাদা। এখন আগের থেকেও অনেক বড় এলাকা নিয়ে বিবাদ। এর সঙ্গে অনেক বেশি সেনাবাহিনীও জড়িয়ে। ভারত সব সময় শান্তিপূর্ণ সমাধানের পক্ষে। কিন্তু চীন ১৯৯৩ এবং ১৯৯৬ সালে দ্বিপাক্ষিক চুক্তিকে সম্মান করছে না বলেও অভিযোগ করেন ভারতের এই প্রতিরক্ষামন্ত্রী।


Categories