চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে।  

প্রকাশিত: ১১:২০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২২

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে।  

চলতি বছরের তত্ত্বীয় পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ শিক্ষার্থী অংশ নিয়েছে। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের লিখিত পরীক্ষা চলবে আগামী ১ অক্টোবর পর্যন্ত। ৩ অক্টোবর পর্যন্ত চলবে দাখিলের লিখিত পরীক্ষা। এসএসসি এবং দাখিলের ব্যবহারিক পরীক্ষা চলবে ১০ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত এবং ২ থেকে ১০ অক্টোবরের মধ্যে এসএসসি ও দাখিল ভোকেশনালের ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে।

ইতোমধ্যে নকলমুক্ত পরিবেশ রক্ষায় সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করেছে সরকার। আগামী ২ অক্টোবর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে শুরু হওয়া এ পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যেতে পারছেন না শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রতি বছর এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে রাজধানীতে একটি কেন্দ্র পরিদর্শন করে থাকেন শিক্ষামন্ত্রী। কিন্তু এ বছর তা করা হচ্ছে না। বৃহস্পতিবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

তিনি জানান, বুধবার (১৪ সেপ্টেম্বর) রাত পৌনে ২টায় জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এতে তার আজ থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাওয়া হচ্ছে না।

এ বছর প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে। দুই ঘণ্টার এই পরীক্ষায় এমসিকিউ ২০ মিনিট, লিখিত ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে।

এ বছর মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। গত বছরের তুলনায় এবার ২ লাখ ২১ হাজার পরীক্ষার্থী কম।

এদিকে রাজধানীতে এসএসসি পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় হাতে নিয়ে বের হতে অনুরোধ করেছে ডিএমপি ট্রাফিক বিভাগ। মূলত, কয়েক দিনের বৃষ্টিপাত ও রাস্তাঘাট খোঁড়াখুঁড়ির কারণে বিভিন্ন সড়কে পানি জমে যানবাহন চলাচলে ধীরগতি পরিলক্ষিত হওয়ায় এই অনুরোধ করা হয়েছে।

এ ছাড়া পরীক্ষা কেন্দ্রসমূহের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

উল্লেখ্য, গত ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।


Categories