“চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা ফ্রি করোনা পরীক্ষা করতে পারবে”

প্রকাশিত: ১:৩৯ পূর্বাহ্ণ, জুন ২৬, ২০২০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের জন্য ফ্রি করোনা ভাইরাস পরীক্ষা করার ব্যবস্থা করেছে। পরীক্ষার নমুনা দিতে তাই চট্টগ্রামের কুলগাঁও সিটি কর্পোরেশন কলেজে স্থাপিত বুথ নির্ধারণ করা হয়েছে। পরে  বিশ্ববিদ্যায়ে স্থাপিত করোনা শনাক্তকরণ ল্যাবে নমুনা পরীক্ষা করা হবে। শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের পরিবারের সদস্যরাও বিনামূল্যে এ সুবিধা পাবেন।

সোমবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন চবি প্রক্টর অধ্যাপক এস. এম. মনিরুল হাসান।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, চবি পরিবারের কারো করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিলে তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও ব্র্যাকের সহযোগীতায় কুলগাঁও সিটি কর্পোরেশন কলেজে স্থাপিত বুথ এ নমুনা জমা দিতে পারবেন। এ জন্য চবি প্রক্টর অফিসে নাম জমা দিয়ে আগ্রহীরা সকাল ১০ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত নমুনা জমা দিতে পারবেন ।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কারো করোনা উপসর্গ দেখা দিলে তিনি প্রক্টর অফিসে লিখিত দিয়ে কুলগাঁও সিটি কর্পোরেশন কলেজে স্থাপিত বুথে করোনা ভাইরাস পরীক্ষার নমুনা দিতে পারবেন। পরীক্ষার জন্য কোনরূপ ফি দিতে হবে না। আর এসব নমুনা বিশ্ববিদ্যালয়ের করোনা শনাক্তকরণ ল্যাবেই আমরা পরীক্ষা করবো।

এর আগে সোমবার সকালে চবি উপাচার্যের বাসভবনে এ বিষয়ে একটি সংক্ষিপ্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে উপস্থিত ছিলেন, চবি প্রক্টর প্রফেসর এস এম মনিরুল হাসান, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আল্-ফোরকান, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মনিরুল ইসলাম, ব্র্যাক এর ডিভিশনাল ম্যানেজার মো. ইয়াছিন মিঞা এবং রিজিওনাল ম্যানেজার জনাব মো. হানিফ উদ্দিন।

এ সময় চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, করোনা মহামারীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের সুরক্ষায় বিশ্ববিদ্যালয় প্রশাসন কাজ করে যাচ্ছে। করোনা ভাইরাস সতর্কতায় আক্রান্ত ব্যাক্তিকে চিহিৃত করা একটি বড় কাজ। বিশ্ববিদ্যালয়ের পরিবারের সদস্যদের জন্য এমন সুযোগ করে দেওয়ার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও ব্র্যাকের সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাচ্ছি।


Categories