চট্টগ্রামে হাসপাতালের সিটের তথ্য জানা যাবে ওয়েবসাইটে।

প্রকাশিত: ১০:৫৪ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২০
এম. ইউছুফ | চট্টগ্রাম ::
চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে করোনা হাসপাতাল তথ্য বাতায়ন www.hospitalfinder.info চালু করা হয়েছে।
শুক্রবার (জুলাই ১০) বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউজে এটি উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন।এই তথ্য বাতায়ন হাসাপাতাল ও জরুরি স্বাস্থ্য সেবা বিষয়ক তথ্য ভাণ্ডার।
সচিব মোস্তফা কামাল উদ্দীন বলেন, “করোনাভাইরাসের এই সময় জনগণের স্বাস্থ্যসেবায় স্বস্তি নিশ্চিতকরণে প্রয়োজনীয় ও কাঙ্ক্ষিত হাসপাতাল বা ক্লিনিকের সেবা সম্পর্কিত তথ্য সঠিক সময়ে পৌঁছে দেওয়া এবং সেবা প্রাপ্তি নিশ্চিতে এটি একটি উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করবে।”
এই তথ্য বাতায়ন থেকে হাসপাতাল-ক্লিনিকের রিয়েল টাইম ইনফরমেশন পাওয়া যাবে। রোগী সরাসরি কল করে হাসপাতালে বেড বুকিং দিতে পারবে।
এ অনলাইন প্ল্যাটফর্মটিতে চট্টগ্রামে কোভিড ১৯ সংক্রান্ত টেস্টিং, ফলাফল, চিকিৎসার জন্য ঔষধ, অ্যাম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডার সেবাদানকারী প্রতিষ্ঠানের নাম-ঠিকানা ও ফোন নম্বর, হাসপাতাল-ক্লিনিক, ফিল্ড হাসপাতাল, আইসোলেশন সেন্টারসহ সব জায়গায় প্রাপ্ত চিকিৎসা সুবিধা সংক্রান্ত সব তথ্য থাকছে।করোনাভাইরাস সংক্রান্ত সব সরকারি ওয়েবসাইটও এখানে সংযুক্ত আছে।
এই তথ্য বাতায়ন চালুর বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসন জানায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে চিকিৎসার জন্য একটি সিটের সন্ধানে লোকজনের এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটাছুটির খবর পত্রপত্রিকায় প্রকাশিত হচ্ছিল। মানুষজন আতঙ্কিত হচ্ছিল। আবার অন্যদিকে দেখা যাচ্ছে অনেক হাসপাতালে সিট খালি পড়ে আছে।মানুষের কাছে কোন হাসপাতালে কোন ধরনের কত শয্যা খালি, সে বিষয়ে রিয়েলটাইম ইনফরমেশন না থাকার কারণে তারা তাৎক্ষণিকভাবে সঠিক হাসপাতালটির খোঁজ পাচ্ছেন না। ফলে অনেক রোগীকে দ্রুততম সময়ের মধ্যে সঠিক হাসপাতালে নেওয়া সম্ভবপর হচ্ছে না বলে জেলা প্রশাসন, চট্টগ্রামের দৃষ্টিগোচর হয়েছে।”
পাশাপাশি স্থানীয় প্রশাসন গঠিত সার্ভেইল্যান্স টিমের পরিদর্শনেও বেসরকারি হাসপাতালে চিকিৎসার অব্যবস্থাপনা সংক্রান্ত চিত্র ফুটে উঠে।
এ প্রেক্ষিতেই সরকারি-বেসরকারি হাসপাতালে কোভিড-১৯ এবং নন-কোভিড উভয় ধরনের রোগীদের চিকিৎসা সেবার পথ সুগম করতে এই তথ্য বাতায়ন চালুর উদ্যোগ নেওয়া হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মাহবুবুর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর, হাসপাতাল-ক্লিনিক সার্ভেইল্যান্স কমিটির আহ্বায়ক অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান, পুলিশ সুপার রশিদুল হক, সিভিল সার্জন  ডা. ফজলে রাব্বী ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম।

Categories