চট্টগ্রামে করোনা ফলাফল মিলবে ওয়েবসাইটে

প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ, জুন ২২, ২০২০
।। এম.ইউছুফঃ চট্টগ্রাম।। 

চট্টগ্রামে করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকেই নমুনা পরীক্ষার ফল জানতে দীর্ঘ অপেক্ষা ও ভোগান্তির শেষ ছিলনা লোকজনদের। যার জন্য সীমাহীন কষ্ট যা ভুক্তভুগী ছাড়া অন্যদের বোঝা দুরূহ।

ট্টগ্রামের লোকজনদের ভোগান্তির জন্যই রোববার বিকালে চট্টগ্রামের সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি www.ysab.info নামের ওয়েবসাইটের উদ্বোধন করেন। চট্টগ্রামের সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি বলেন, “অনেকে রিপোর্ট জানতে আসেন বা ফোন করে নিয়ন্ত্রণ কক্ষে ফলাফল জানতে চান। তাই সবার সুবিধার জন্য ওয়েবসাইটটি চালু করা হয়েছে, যাতে সহজেই করোনা পরীক্ষার রির্পোট জানতে পারেন।”

এই ওয়েবসাইটে কোভিড-১৯ পজিটিভ বা নেগেটিভ ফলাফল প্রাপ্তি সাপেক্ষে পরবর্তী করণীয় সম্পর্কে একটি নির্দেশনাও প্রদর্শিত হবে।সিভিল সার্জন কার্যালয়ের পরিকল্পনা ও তত্ত্বাবধানে এই ওয়েবসাইটটি তৈরিতে কারিগরি সহায়তা দিয়েছে ইয়াং সোশ্যাল এক্টিভিজম বোর্ড (ওয়াইএসএবি)।

কেউ কোন কারণে মোবাইল নম্বর ভুল দিলে, নাম-বয়স ও নমুনা প্রদানের তারিখ দিয়েও করোনা ফলাফল জানা যাবে। ১৬ জুন থেকে পরবর্তী দিনগুলোতে প্রাপ্ত ফলাফলের তথ্য এই ওয়েবসাইট থেকে পাওয়া যাবে বলেও জানান সিভিল সার্জন।

প্রতিদিন ল্যাবগুলো থেকে প্রাপ্ত প্রতিবেদন ওয়েব সাইটে আপলোড করা হবে। এজন্য ১৫ সদস্যের একটি স্বেচ্ছাসেবী দল কাজ করছে।চট্টগ্রামের পাঁচটি ও কক্সবাজারের একটিসহ মোট ছয়টি ল্যাবে প্রতিদিন গড়ে প্রায় সাতশ নমুনা পরীক্ষা করা হয়।

সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি আরো জানান, “অনেকে রিপোর্ট জানতে আসেন বা ফোন করে নিয়ন্ত্রণ কক্ষে ফলাফল জানতে চান। তাই সবার সুবিধার জন্য ওয়েবসাইটটি চালু করা হয়েছে, যাতে সহজেই করোনা পরীক্ষার রির্পোট জানতে পারেন।”