গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদের আবেদন, হাইকোর্টের রায় কার্যকর চাই। 

প্রকাশিত: ২:২২ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২২

গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদের আবেদন, হাইকোর্টের রায় কার্যকর চাই। 

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত ইনডেক্সধারী শিক্ষকদের পক্ষে দেয়া মহামান্য হাইকোর্টের রায় কার্যকর ও বদলি নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছেন বদলি প্রত্যাশী এমপিওভুক্ত ইনডেক্সধারী শিক্ষক কমিটি- বদলি ৭১ নামক সংগঠনটি। সেই সাথে লজ্জাজনক ১০০০ টাকা বাড়ি ভাড়ার পরিবর্তে সম্মানজনক বাড়ি ভাড়ার দাবিও জানান তারা।
গত ০৩ জুলাই ‘২২ ইং সকাল ১০ টায় ঢাকার প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনের আয়োজন করেন বদলি ৭১ নামক সংগঠনটি। এতে দেশের বিভিন্ন জেলা থেকে আগত শিক্ষকরা অংশ নেন। তারা বলেন, দূর দুরান্তে চাকরি করে তারা নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছেন। সামান্য বেতনে চাকরি করেন তারা। বাড়ি ভাড়া দেয়া হয় মাত্র ১০০০ টাকা। ১০০০ টাকায় পরিবার নিয়ে থাকার মত বাসা দেশের কোথাও পাওয়া যায় না। তাই স্বল্প বেতনে পরিবার পরিজন নিয়ে বাঁচতে হলে বাড়ি থেকে চাকরি করার কোনো বিকল্প নাই। তাই তারা ৪র্থ গণবিজ্ঞপ্তির আগেই শূন্য পদে বদলির দাবি জানান।
সংগঠনের সভাপতি গৌতম কুমার বলেন, বদলি প্রত্যাশী ৭১ জন শিক্ষক এনটিআরসিএ’র নিয়োগে বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনের সুযোগ চেয়ে হাইকোর্টে রিট করেন। মহামান্য হাইকোর্ট তাদের পক্ষে চুড়ান্ত রায় প্রদান করেন। কিন্তু আদ্যাবধি হাইকোর্টের রায় বাস্তবায়ন করা হয়নি। তাই তিনি দাবি করেন, দ্রুত হাইকোর্টের রায় বাস্তবায়ন করা হোক এবং ইনডেক্সধারী শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়ন করা হোক।
বদলি ইনডেক্সধারী শিক্ষকদের দীর্ঘ দিনের দাবি। বদলি বাস্তবায়িত হলে শিক্ষকরা বহুবিধ সমস্যা থেকে মুক্তি পাবেন। উপকৃত হবে ছাত্র ছাত্রী ও শিক্ষা প্রতিষ্ঠান। তাই বিষয়টির প্রতি উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মুহাম্মদ জসিম উদ্দীন
প্রভাষক,
 জিরাইল আজিজিয়া ফাজিল মাদরাসা। বাকেরগঞ্জ, বরিশাল।

Categories