খাগড়াছড়ি পৌর নির্বাচন: প্রচারণায় এগিয়ে মোঃ ইব্রাহিম খলিল

প্রকাশিত: ১০:১২ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

নূরুল কবির আরমান, খাগড়াছড়ি প্রতিনিধিঃ আর মাত্র ১ দিন পর অনুষ্ঠিত হতে যাচ্ছে খাগড়াছড়ি পৌরসভা নির্বাচন। আগামী ১৬ জানুয়ারি পৌরসভা নির্বাচনকে ঘিরে শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা।
এবারের নির্বাচনী প্রচারণায় প্রতিবন্ধকতা বা বাঁধা নিয়ে বিরোধী দলসহ কোন প্রার্থীরই অভিযোগ পাওয়া যায়নি। সব প্রার্থীই ব্যাপক প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। তবে এবারে বি এন পির প্রচারণা ছিল নজিরবিহীন। বিএনপি’র মেয়র প্রার্থী মোঃ ইব্রাহিম খলিল পৌরসভার প্রতিটি ওয়ার্ডের ঘরে ঘরে গিয়ে নিজের জন্য ভোট চেয়েছেন। দলীয় প্রার্থীকে বিজয়ী করতে অতীতে এমন জোরালো প্রচারণা দেখেনি পৌরবাসী। বসে নেই আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী নির্মলেন্দু চৌধুরী। তিনিও পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে গণসংযোগে ব্যাস্ত সময় পার করছেন। এদিকে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল প্রস্তুতি নিয়েছে জেলা নির্বাচন অফিস।
সরেজমিনে দেখা গেছে, পুরো পৌরসভা এলাকায় মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের পোস্টার, ব্যানার ও ফেস্টুন শোভা পাচ্ছে। পৌর ভোটারদের দ্বারে দ্বারে প্রতিদিন ছুটছেন তারা। এলাকাভিত্তিক উন্নয়নে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। কাউন্সিলর প্রার্থীদের নিয়ে ভোটারদের আগ্রহ না থাকলেও কে হচ্ছেন এবারের মেয়র তা নিয়ে চায়ের দোকান থেকে শুরু করে সর্বত্রই চলছে তুমুল আলোচনা। এর উত্তাপ ছড়িয়েছে জেলার প্রতিটি উপজেলায় উপজেলায়।
নির্বাচন অফিস জানায়, খাগড়াছড়ি পৌরসভায় এবার মোট ভোটার ৩৭ হাজার ৮৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২০ হাজার ৩৫১ জন এবং মহিলা ভোটার ১৬ হাজার ৭৩৬ জন। নির্বাচনে ১৮ কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
এবার দলীয় মনোনয়নে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য নির্মলেন্দু চৌধুরী নির্বাচন করছেন। দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান মেয়র মো. রফিকুল আলম। বিএনপি থেকে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন খাগড়াছড়ি জেলা যুবদলের সাধারণ সম্পাদক মো. ইব্রাহিম খলিল আর জাতীয় পার্টি থেকে নির্বাচন করছেন মো. ফিরোজুল আলম। এই পৌরসভায় এবারই প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট নেয়া হবে।
খাগড়াছড়ি জেলা নির্বাচন কার্যালয়ের সূত্রে জানা যায়, খাগড়াছড়ি পৌরসভার ৯টি ওয়ার্ডে ১৮টি ভোটকেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মেয়র পদে ৪ জন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৪০ জন নির্বাচনে লড়ছেন।
এ বিষয়ে জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ রাজু আহমেদ জানান, ১৪ জানুয়ারি রাত ৮ পর্যন্ত প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন। ১৬ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের জন্য সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।


Categories