“কোহলি কখনই ভাঙতে পারবেন না শচীনের ২ রেকর্ড!”

প্রকাশিত: ১১:৪৬ অপরাহ্ণ, জুন ২৮, ২০২০

বিশ্ব ক্রিকেটের জায়ান্ট বিরাট কোহলি। সত্যিকার অর্থে খেলাটির বড় নাম তিনি। সেটি মাঠে হোক কিংবা মাঠের বাইরে। তিন সংস্করণ মিলিয়েই তার ব্যাটিং গড় ৫০-এর ওপরে। মাত্র ৩৩ বছর বয়সেই করে ফেলেছেন ৭০টি সেঞ্চুরি।

কিছু দিন আগে এ রকম আরেকজন ছিলেন। তার নাম আপনারা সবাই শুনে থাকবেন। তিনি শচীন রমেশ টেন্ডুলকার। প্রায় ২ দশকের বেশি সময় ধরে প্রতিপক্ষ বোলারদের পিটিয়েছেন লিটল মাস্টার। ক্রিকেট ইতিহাসে অসংখ্য রেকর্ডের মালিক তিনি। টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী শচীন। বিশ্ব ক্রিকেটে একমাত্র ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরির সেঞ্চুরিয়ান তিনি।

অনেকে বলছেন, তার সব রেকর্ড ভেঙে দেবে কোহলি। কারণ এখন চলছে তার যুগ। নিজের সুসময় বা শাসনামলেই ক্রিকেট স্বদেশী কিংবদন্তির সব রেকর্ড ভেঙে দেবেন তিনি। তবে ক্রিকেটবোদ্ধারা বলছেন, শচীনের এমন দুটি রেকর্ড রয়েছে, যা কখনও ভাঙতে পারবেন না কোহলি।

একনজরে সেই দুটি রেকর্ডে চোখ বুলিয়ে নেয়া যাক-

                  ১. সর্বোচ্চ ওয়ানডে খেলা ব্যাটসম্যান শচীন দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে ৪৬৫ ম্যাচ খেলেছেন শচীন টেন্ডুলকার। মাত্র ১৬ বছর বয়সে খেলা শুরু করেন তিনি। তার সমান ২২ বছর ক্রিকেট খেলেছেন শ্রীলংকার কিংবদন্তি সনাথ জয়াসুরিয়াও। তবে তিনি খেলতে পেরেছেন ৪৪৫ ম্যাচ। কোহলির এ দুজনকে ছোঁয়ার চিন্তা হবে আকাশ কুসুম। কারণ এখন তার বয়স হয়ে গেছে ৩১। ১১ বছরের ক্যারিয়ারে এখন পর্যন্ত ২৪৮ ওডিআই খেলেছেন তিনি। সর্বোচ্চ আর ৭-৮ বছর খেললেও তাদের স্পর্শ করা সম্ভব নয়। অধিকন্তু সাম্প্রতিক সময়ে নানা কারণে ভারতীয় অধিনায়ক বিশ্রামে থাকছেন।

                  ২ . সর্বোচ্চ টেস্ট খেলা ব্যাটসম্যান শচীন ১৯৮৯ সালের শীত মৌসুমে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় শচীনের। তখন কেউই জানতেন না এ কিশোর-ই ২০০ টেস্ট খেলবেন। এ নিয়ে এখন শীর্ষে তিনি। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া মহাতারকা রিকি পন্টিং ও স্টিভ ওয়াহর সঙ্গে রয়েছে ৩২ টেস্টের ফারাক। তারা দুজনই খেলেছেন ১৬৮ করে টেস্ট। বর্তমান প্রজন্মের সেরা ব্যাটসম্যান কোহলি। তবে স্বদেশী কিংবদন্তির রেকর্ড ভাঙতে পারবেন না তিনি। ৩১ বছর বয়স পর্যন্ত খেলেছেন ৮৬ টেস্ট। সাধারণ দৃষ্টিতে দেখলেও এটাকে দ্বিগুণ করা সহজ নয়, ২০০ টেস্ট খেলা তো দূরে থাক।


Categories