‘করোনা বাংলাদেশে দুই-তিন বছর থাকবে একবারও বলিনি’-ডিজি স্বাস্থ্য

প্রকাশিত: ১১:০০ পূর্বাহ্ণ, জুন ২০, ২০২০

‘করোনা পরিস্থিতি এক, দুই বা তিন মাসে শেষ হবে না। এটি দুই থেকে তিন বছর ধরে থাকবে’- বৃহস্পতিবার করোনা সংক্রান্ত নিয়মিত বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের দেয়া এই বক্তব্য ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছে বলে অভিযাগ করেছেন তিনি।

স্বাস্থ্য ডিজি বলেছেন, অনেকে না জেনেই আলোচনা-সমালোচনা করছেন। এ বক্তব্যে তিনি একটিবারও করোনাভাইরাস বাংলাদেশে দুই-তিন বছর থাকবে বলেননি।

শুক্রবার (১৯ জুন) গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, আমি বলেছি- বিশ্বের বিভিন্ন দেশের অভিজ্ঞতা এবং বিশ্বের স্বাস্থ্য বিজ্ঞানী এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ অনুযায়ী, করোনা পরিস্থিতি সারাবিশ্বে এক, দুই বা তিন মাসে শেষ হচ্ছে না। একটি সফল টিকা আবিষ্কার এবং পর্যাপ্ত জনগোষ্ঠীর মধ্যে সফল প্রয়োগ না হওয়া পর্যন্ত দেশগুলোতে করোনার অস্তিত্ব থাকবে। ফলে এটি এক বছরের বেশি এমনকি দুই বা তিন বছর বা আরো বেশি সময় স্থায়ী হতে পারে।

তিনি বলেন, যদিও আমরা মনে করি, সংক্রমণের মাত্রা অনেক হ্রাস পাবে। বাংলাদেশ একটি জনবহুল ও অত্যন্ত ঘনবসতিপূর্ণ দেশ। অপরপক্ষে করোনাভাইরাসও একটি অত্যন্ত ছোঁয়াচে ভাইরাস। এ কারণে অসতর্ক চলাফেরা এবং স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে না চললে দেশে সংক্রমণের হার মোকাবিলা করা কঠিন।

এসময় ডা. আজাদ তার বক্তব্য ভুলভাবে না বোঝার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের বৃহস্পতিবারের দেয়া ওই বক্তব্যের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তার অদূরদর্শী ও কাণ্ডজ্ঞানহীন বক্তব্য হতাশাজনক। দায়িত্বশীল পদে থেকে দায়িত্বজ্ঞানহীন বক্তব্য মোটেও সমীচীন নয়।