করোনায় আক্রান্ত শীর্ষ ১০ দেশ

প্রকাশিত: ৯:৪৮ পূর্বাহ্ণ, জুলাই ২৬, ২০২০

প্রতিদিন আরও ভয়ংকর আরও সংক্রামক হয়ে উঠছে মহামারী করোনাভাইরাস। মাঝে কিছু দিন মৃত্যুর সংখ্যা কমলেও ফের বাড়তে শুরু করেছে। তবে মৃত্যুর তুলনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে হু হু করে। প্রথম দিকে লকডাউন, ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণ সম্ভব হলে জুনের শুরু থেকে প্রায় লাগামহীন হয়ে পড়েছে।

গেল ২৭ মে থেকে প্রতিদিন লাখের বেশি রোগী শনাক্ত হতে শুরু করে। আর চলতি মাসে এসে প্রতিদিন প্রায় ২ লাখের বেশি রোগী শনাক্ত হচ্ছে। এর মধ্যে গত বুধবার ২৪ ঘণ্টায় অন্তত ২ লাখ ৮০ হাজার রোগী শনাক্ত হয় বিশে^। কিন্তু গত শুক্রবার সেই রেকর্ডও ভেঙেছে।আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার বলছে, শেষ ২৪ ঘণ্টায় বিশ^ব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২ লাখ ৮৯ হাজার ২৮ জন মানুষ। তবে বার্তা সংস্থা রয়টার্সের টালি বলছে, আগের এক সপ্তাহে বিশে^র অন্তত ৪০ দেশে এক দিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্তের রেকর্ড গড়েছে। কোনো কোনো দেশে সেই সংখ্যা হয়েছে দ্বিগুণের বেশি।

রয়টার্স বলছে, এই সংকট কীভাবে সামাল দেওয়া হবে, তা নিয়ে অনেকগুলো দেশ দোলাচলে বিভক্ত হয়ে থাকলেও মহামারী ছড়িয়ে পড়ার গতি আরও তীব্র হয়েছে; বিশেষ করে আক্রান্তের সংখ্যা দুই আমেরিকা মহাদেশেই সবচেয়ে দ্রুতগতিতে বাড়ছে। বৈশি^ক সংক্রমণের অর্ধেকেরও বেশি এই দুই মহাদেশে এবং অর্ধেক মৃত্যুর ঘটনাও এখানে ঘটেছে।

গত বছর ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিল। এরপর প্রায় সাড়ে তিন মাসে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়ায়। পরবর্তী এক মাসের মধ্যে আক্রান্তের সংখ্যা অর্ধকোটি ছাড়িয়ে যায় (২১ মে)। আর এর পরবর্তী পাঁচ সপ্তাহের মধ্যে সেই সংখ্যা কোটি ছাড়ায়। ১৩ জুলাই আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ছাড়িয়েছিল। এরপর এটি দেড় কোটি ছাড়াতে মাত্র আট দিন সময় নিল।

আক্রান্ত ও মৃত্যু উভয় ক্ষেত্রে সরকারি সংখ্যা নিশ্চিতভাবে প্রকৃত সংখ্যার চেয়ে কম বলে বিশ্বাস স্বাস্থ্য বিশেষজ্ঞদের। নির্দিষ্টভাবে যেসব দেশের পরীক্ষার সক্ষমতা কম, তাদের ক্ষেত্রে এমনটি ঘটেছে বলে মনে করেন তারা।

ওয়ার্ল্ডোমিটার বলছে, শেষ ২৪ ঘণ্টায় বিশ^ব্যাপী করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই সর্বোচ্চ ৭৮ হাজার ৯ জন আক্রান্ত শনাক্ত হয়েছে। এ ছাড়া ব্রাজিলে ৫৮ হাজার ২৪৯ জন এবং ভারতে ৪৮ হাজার ৮৯২ জন আক্রান্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় বিশ^ব্যাপী মারা গেছে ৬ হাজার ১৯৯ জন। এর মধ্যে যুক্তরাষ্ট্রে ১ হাজার ১৪১, ব্রাজিলে ১ হাজার ১৭৮, ভারতে মারা গেছেন ৭৬১ জন। করোনা আক্রান্তের শীর্ষ দেশ এই তিন দেশে মূলত প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

সূত্র; দেশ রূপান্তর


Categories