ঢাকা, ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ওজন কমাতে রাতে ভাত না রুটি খাবেন?


প্রকাশিত: ৩:৪২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২০

ওজন কমানোর পরিকল্পনা সফল করার জন্য বেশিরভাগ সময়ে কার্ব গ্রহণ কমিয়ে প্রোটিনের ব্যবহার বাড়ানোর পরামর্শ দেওয়া হয়।তবে আমাদের দেশে তিনবেলার মূল খাবারে শর্করা বোঝাই ভাত কিংবা রুটিথেকে। তাই এই পুষ্টি গ্রহণকে সীমাবদ্ধ করা একটি চ্যালেঞ্জর কাজ হতে পারে। আমাদের খাবার থেকে এগুলো পুরোপুরি বাদ দেওয়া সম্ভব। এক্ষেত্রে যা করা যায় তা হল পরিমিত ভাবে খাওয়া। তবে বেশিরভাগ মানুষই রাতের খাবারে কি খাওয়া উচিত তা নিয়ে দ্বিধায় পড়ে যান।

আমরা সবাই জানি যে রাতের খাবার হালকা খাওয়া উচিত শেষটাও থাকে অনেকের। তবে ওজন কমানোর ক্ষেত্রে রাতের খাবারেকোনটি খাওয়া ভালো ? রুটি নাকি ভাত ?সে সম্পর্কে জানিয়েছেন টাইমস অফ ইন্ডিয়া।

ভাত বনাম রুটি  : মূলত ভাত এবং রুটি পুষ্টিগুণে খুব বেশি পার্থক্য নেই। উভয়ই প্রক্রিয়াজাতকরণ দ্বারা পাওয়া যায় এবং একমাত্র প্রধান পার্থক্য হল শুধু সোডিয়াম  সামগ্রী। ভাতে নগদ পরিমাণে সোডিয়াম থাকে এক ১২০ গ্রাম সেখানে গমে ১৯০ মিলিগ্রাম সোডিয়াম থাকে।

সাদা চালের ভাতের আবশ্যক পুষ্টিকর উপাদান গুলো ছেঁটে ফেলা হয় যা চুষ বা জীবণুতে উপস্থিত থাকে। সুতরাং এতে আরও ক্যালোরি এবং কোন পুষ্টি রয়েছে ৬০ গ্রাম চালের ৮০ ক্যালোরি ,১ গ্রাম প্রোটিন ,০.১ গ্রাম ফ্যাট এবং ১৮ গ্রাম কার্বস থাকে।

পুষ্টির মান : রুটি গম থেকে তৈরি তাই এতে চালের  তুলনায় বেশি পুষ্টি থাকে। একটি ছোট ৬ ইঞ্চি পরিমাণের রুটিতে প্রায় ৭১ ক্যালোরি ,৩ গ্রাম প্রোটিন ,০.৪ গ্রাম ফ্যাট এবং ১৫কার্বস থাকে ।ভাতের তুলনায় রুটিতে ফসফরাসএবং ম্যাগনেসিয়ামের পরিমাণ কম থাকে। চাল এবং গম উভয়ই একই পরিমাণ ফোলেট এবং আয়রন থাকে।

কোনটি ভালো :ডায়েটিশিয়ালের মতে, ভাত এবং রুটি দুটোরই নিজস্ব স্বাস্থ্য সুবিধা রয়েছে। একদিকে,  চাল এবং ডাল একসাথে সমস্ত অ্যামাইনো এসিড ধারণ করে এবং প্রোটিনের একটি সম্পন্ন উৎস তৈরি করে, যা বেশিরভাগ উদ্ভিদ -ভিত্তিক খাদ্য আইটেমগুলোতে অনুপস্থিত। অন্যদিকে যব কিংবা গম দিয়ে তৈরি রুটি আপনাকে ক্যালসিয়াম, ফসফরাস , দস্তা জাতীয় পুষ্টি সরবরাহ করতে পারে।স্বাস্থ্যের জন্য উভয় ভালো এবং এগুলো দিনের খাবারেও খাওয়া যেতে পারে। তবে খুব বেশি খাওয়া উচিত নয়। রাতের খাবার আটটার মধ্যে সেরে নেয়া উচিত ।গভীর রাতে কার্ব সমৃদ্ধ খাবার খেলে তা শরীর ফুলে যাওয়ার কারণ হতেে পারে। 

প্রতিদিন কি পরিমাণ রুটি   কিংবা ভাত খাওয়া উচিত: ভাতের তুলনায় রুটি বেশি সময় পেট ভরিয়ে রাখে ।দুটি রুটি খেলে পেট ভরে যায় ।অনেক সময় কিন্তু ভাতের ক্ষেত্রে এমন হয় না ।এর কারণ হল গম এর তুলনায় ভাত কম ডায়েটরি ফাইবার ,প্রোটিন এবং ফ্যাট  ধারণ করে। বড় এক থালা ভাতে  ৪৪০ ক্যালোরি থাকে যা আপনার প্রতিদিনের ক্যালোরি গ্রহণে প্রোটিনের বড় অংশ হতে  হতে পারে ।ওজন কমানোর জন্য আপনার উচিত আধাবাটি ভাত বা  দুুু’টি   রুুটি খাওয়া ।