এলপিজির দাম পুনর্নির্ধারণ করে ১২ কেজির প্রতিটি সিলিন্ডারে ৮৫ টাকা কমানো হয়েছে।

প্রকাশিত: ১১:২৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২, ২০২১

এলপিজির দাম পুনর্নির্ধারণ করে ১২ কেজির প্রতিটি সিলিন্ডারে ৮৫ টাকা কমানো হয়েছে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন, বিইআরসি দেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস, এলপিজির দাম টানা ৫ মাস বাড়িয়েছিল।রান্নার কাজে ব্যবহৃত এই গ্যাসের দাম দফা দফায় একটানা বাড়ায় ক্ষোভ প্রকাশ করে আসছেন গ্রাহকরা। মাসে মাসে সমন্বয়ের কথা বলে দাম বাড়ানোর পর এবার একইভাবে কমানো হয়েছে। আজ বৃহস্পতিবার এলপিজির দাম পুনর্নির্ধারণ করার বিষয়টি জানিয়েছে সংস্থাটি, যা আগামীকাল শুক্রবার সকাল ৬টা থেকে কার্যকর হবে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন, বিইআরসি এর নতুন আদেশ অনুযায়ী, প্রতি কেজিতে ৭ টাকা ১০ পয়সা বা ৬ দশমিক ৪৯ শতাংশ দাম কমিয়ে মূসকসহ ১০২ টাকা ৩২ পয়সা নির্ধারণ করা হয়েছে। এর ফলে ১২ কেজির প্রতিটি সিলিন্ডারে ৮৫ টাকা কমে ভোক্তা পর্যায়ের দাম পড়বে ১২২৮ টাকা। যা নভেম্বরে ছিল ১৩১৩ টাকা।

১২ কেজির প্রতিটি সিলিন্ডারের দাম অক্টোবরে ১২৫৯ টাকা ও সেপ্টেম্বরে ১০৩৩ টাকা, আগস্টে ৯৮৬ টাকা, জুলাইয়ে ৮৯১ টাকা ও জুনে ৮৪২ টাকা ছিল। একইভাবে সাড়ে ৫ কেজি, ১২ কেজি, সাড়ে ১২ কেজি, ১৫ কেজি, ১৬ কেজি, ১৮ কেজি, ২০ কেজি, ২২ কেজি, ২৫ কেজি, ৩০ কেজি, ৩৩ কেজি, ৩৫ কেজি ও ৪৫ কেজি এলপিজি সিলিন্ডারের দামও পুননির্ধারণ করা হয়েছে।

এদিন সংস্থাটি জানায়, ডিসেম্বরে প্রোপেন ৭৯৫ ডলার এবং বিউটেন ৭৫০ ডলার করার কথা জানিয়েছে সৌদি আরবের আরামকো কর্তৃপক্ষ। সে হিসাবে এ দুটির মিশ্রণের দাম পড়ে ৭৬৫ দশমিক ৭৫ ডলার। এর সঙ্গে সমন্বয় করেই প্রতি মাসে এলপিজির দাম পুননির্ধারণ করা হয়।


Categories