এম পি ও ভুক্ত শিক্ষকরা অার ২৫% উৎসব উদযাপন করতে চায় না।

প্রকাশিত: ৪:১৫ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২০

 

মো. আশরাফুল লতিফ (তুহিন),ব্রাহ্মণবাড়িয়া।

বাংলাদেশের বিদ্যমান পেশাজীবীদের মধ্যে সবচেয়ে বেশি বৈষম্যের শিকার হল এম পি ও ভুক্ত শিক্ষকগণ। পদে পদে বৈষম্যের শিকার হয়ে তারা রীতিমতো কোণঠাসা হয়ে পড়েছে।

একই সিলেবাস পড়ায়, একই রকম প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহন করে, একই মন্ত্রনালয় ও প্রশাসনের অধীনে সরকারী সকল সিদ্ধান্ত ও ঘোষণা বাস্তবায়ন করে থাকে।কিন্তু, দুঃখজনক হলেও সত্য এবং নির্মম বাস্তবতা যে, যখনই সুযোগ সুবিধার প্রশ্ন আসে তখনই তাদেরকে সৎ মায়ের সন্তান হিসেবে ভিন্ন চোখে দেখতে শুরু করে।

৮ম পে- স্কেল বাস্তবায়নের সময় রাজস্বখাতে স্কেলভুক্ত  প্রজাতন্ত্রের সব কর্মচারীদের বার্ষিক ৫%  ইনক্রিমেন্ট সহ অন্তর্ভুক্ত করা হল কিন্তু বেসরকারী শিক্ষক কর্মচারীদের বঞ্চিত করা হল। পরবর্তীতে পাঁচ লাখ শিক্ষক – কর্মচারীর অান্দোলনে নামার ঘোষণায় সরকার বকেয়া প্রদান সহ পে -স্কেলে অন্তর্ভুক্ত করেন।

পরবর্তী সময়ে গড়িমসি শুরু হয় বার্ষিক ৫% ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা প্রদান নিয়ে। এনিয়ে ফুসে উঠে সারা দেশের শিক্ষক-কর্মচারীগণ।বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম’র এর নেতৃত্বে প্রেসক্লাবেরর সামনে শুরু হয় নেতা কর্মীদের অামরণ অনশন। এক পর্যায়ে সরকারের একটি প্রতিনিধি দল বিষয়গুলো নিষ্পত্তির অাশ্বাস দিয়ে অনশন ভাঙ্গান এবং শিক্ষক কর্মচারীদের বাড়ি ফিরে যেতে বলেন।          যা-ই হোক, বেশ কিছু দিন পর মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একান্ত সদিচ্ছায় ও তার ঘোষণায়  এম পি ও ভুক্ত শিক্ষক কর্মচারীগণ বার্ষিক ৫% ইনক্রিমেন্ট ও বৈশাখি ভাতা প্রাপ্ত হয়।

এম পি ও ভুক্ত শিক্ষক কর্মচারীদের আরেক হতাশার নাম উৎসব ভাতা। প্রজাতন্ত্রের অন্যান্য শিক্ষক – কর্মচারীদের মত এম পি ও ভুক্ত শিক্ষকরাও সমান দায়িত্ব পালন করে থাকে। কিন্তু উৎসব পালনের সময় তারা কেন ২৫%(শিক্ষকগণ) অার ৫০ % (কর্মচারীগণ) উদযাপন করবেন ?

সব কিছু সমান হলে তাদের উৎসব ভাতাও সমান হতে হবে। অর্থ্যাৎ সরকারী বিধি মোতাবেক শতভাগ উৎসব ভাতাও প্রদান করতে হবে।

মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধু কন্যা,  জননেত্রী শেখ হাসিনা আপনার কাছে বিনীত আবেদন যে, আপনার নিজ  হাতে গড়া সুযোগ্য দুজন মন্ত্রী শিক্ষা মন্ত্রনালয় সুদৃঢ়ভাবে  পরিচালনা করছে। তাদেরকে আপনি আদেশ করুন, আগামী ঈদুল অাযহা থেকেই যেন এম পি ও ভুক্ত শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান করার জন্য প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহন করেন।


Categories